ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Rbi new rule: যারা ব্যাঙ্ক থেকে ঋণ নিচ্ছেন তাদের জন্য সুখবর, বদলে যাবে পুরো ব্যবস্থা আরবিআই গভর্নরের বড় ঘোষণা

ব্যাংকের সুদের হার নিয়ে এবারে বড় ঘোষণা করলেন আরবিআই গভর্নর

Advertisement

Advertisement

আপনি যদি হোম লোন বা অন্য কোনও ধরণের ঋণ নিয়ে থাকেন বা নেওয়ার পরিকল্পনা করছেন, তবে এই খবরটি আপনাকে খুশি করবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ঋণ গ্রহীতাদের কয়েকটি নির্দিষ্ট সুদের হার থেকে একটি সুদের হার বেছে নেওয়ার অনুমতি দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। আরবিআই-এর এই উদ্যোগের ফলে, বাড়ি, যানবাহন এবং অন্যান্য ধরণের ঋণ নেওয়া লোকেরা কিছুটা হলেও স্বস্তি পাবেন। এই ধরনের গ্রাহকরা উচ্চ সুদের হার দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

Advertisement

দ্বি-মাসিক আর্থিক পর্যালোচনা সভার ফলাফল সম্পর্কে তথ্য প্রদান করে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে এর জন্য একটি নতুন কাঠামো তৈরি করা হচ্ছে। এর অধীনে, ঋণদাতাদের ঋণ গ্রহীতাদের ঋণের সুদের হার পর্যালোচনা করার সুযোগ দেওয়া হবে। দাস বলেন, ‘রিজার্ভ ব্যাঙ্কের পর্যালোচনা এবং জনগণের কাছ থেকে প্রাপ্ত প্রতিক্রিয়ার পরে, এটি প্রকাশ্যে এসেছে যে অনেক সময় ঋণগ্রহীতাদের সম্মতি ছাড়া এরকমভাবেই সুদের হার নির্ধারণ করা হয়।’

Advertisement

তিনি বলছেন যে, এই সমস্যা মোকাবেলা করার জন্য ও ঋণগ্রহীতাদের সমস্যা সমাধানের জন্য একটি সুষ্ঠু ঋণ কাঠামো স্থাপনের প্রস্তাব করা হয়েছিল, যা সমস্ত নিয়ন্ত্রিত সংস্থাগুলিকে অনুসরণ করতে হবে। দাস বলেছেন যে, মেয়াদ বা মাসিক কিস্তিতে যে কোনও পরিবর্তন ঋণগ্রহীতাদের স্পষ্টভাবে জানাতে হবে। ঋণ গ্রহণকারী গ্রাহকদের নির্দিষ্ট সুদের হারের বিকল্প বেছে নেওয়ার অনুমতি দেওয়া হবে।

Advertisement

Recent Posts