পুজোর মুখে এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, আপনার অ্যাকাউন্ট নেই তো?

Advertisement

Advertisement

পুজোর আগেই আরো এক ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগে বেশ কয়েকবার সর্তকতা বার্তা পাঠানো হয়েছিল আরবিআইয়ের তরফ থেকে। তবে সেই বার্তায় বিশেষ পাত্তা না দেওয়ায় এবার আরো এক ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করে দিল আরবিআই। পাশাপাশি আরো চারটি ব্যাঙ্ককে নিয়ম না মানার জন্য জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেই জরিমানার পরিমাণ যে বেশ বড়, তা আর আলাদাভাবে বলার অপেক্ষা রাখছে না।

Advertisement

সম্প্রতি আরবিআই কেরালার সমবায় ব্যাঙ্ক ‘অনন্তশয়নম কোয়াপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড তিরুবনন্তপুরম’এর লাইসেন্স বাতিল করেছে। সতর্কবার্তায় কাজ না হওয়ায় বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে আরবিআইয়ের তরফ থেকে। গ্রাহকদের নিরাপত্তা ও নিয়ম-কানুনের কথা মাথায় রেখেই এই ধরনের সিদ্ধান্ত নেয় রিজার্ভ ব্যাঙ্ক। চলতি বছরে এই ধরনের বিষয়ের উপর নির্ভর করে বেশ কয়েকটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে আরবিআই।

Advertisement

উল্লেখ্য ব্যাঙ্কের লাইসেন্স ১৯৮৭ সালের ১৯ শে ডিসেম্বর দেওয়া হয়েছিল। তবে এবার ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্টের ১৯৪৯-এর ৫৬ ও ৩৬ এ (২) ধারা অনুযায়ী লাইসেন্স বাতিল করেছে আরবিআই।

Advertisement

যে ব্যাঙ্কগুলিকে জরিমানা করা হয়েছে-

১) নিয়ম না মানার জন্য মহারাষ্ট্রের কোলহাপুরের ‘শ্রী বর্ণ কোয়াপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড’কে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

২) ঋণ ও অগ্রিম সংক্রান্ত নিয়ম না মানার জন্য লখনৌ ও ইউপির ‘এইচসিবিএল কোয়াপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড’কে জরিমানা করা হয়েছে ১১ লাখ টাকা।

৩) মহারাষ্ট্রের মুম্বাইয়ের ‘দ্যা স্টেট ট্রান্সপোর্ট কোয়াপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড’কে ২ লাখ টাকা জরিমানা করেছে আরবিআই।

৪) পাশাপাশি ‘দ্যা সিটিজেন কোয়াপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড জম্মু’কে জরিমানা করা হয়েছে ৬ লাখ টাকা।

উল্লেখ্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই কঠোর পদক্ষেপগুলির জন্য ব্যাঙ্কের সাথে গ্রাহকদের লেনদেনের কোনোরকম কোনো সমস্যা হবে না বলেই জানানো হয়েছে।

Recent Posts