এই ব্যাংকের লাইসেন্স বাতিল করল RBI, টাকা তোলার সুযোগ পেলেন না গ্রাহকরাও

এই ব্যাংকের লাইসেন্স বাতিল হয়েছিল ২২ সেপ্টেম্বর ২০২২

Advertisement

Advertisement

আমেরিকার দুটি বড় ব্যাঙ্কের ডুবে যাওয়ার ঘটনা এখন আলোচনায়। আমেরিকায় সিলিকন ভ্যালি ব্যাংক এবং সিগনেচার ব্যাংক দেউলিয়া হয়ে গেছে। এতে বিশ্বজুড়ে বিনিয়োগকারীদের উদ্বেগ বেড়েছে। কিন্তু আপনার কি মনে আছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্প্রতি একটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছিল। এরপর গ্রাহকদের টাকা উত্তোলন ও ব্যাংক সংক্রান্ত কাজ সেরে ফেলতে নির্দিষ্ট তারিখও দেওয়া হয়।

Advertisement

ব্যাঙ্ককে দেওয়া হয় নির্দেশ

Advertisement

আরবিআই দ্বারা সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলিকে বিভিন্ন ধরণের নির্দেশ দেওয়া হয়৷ এই নির্দেশনা অমান্য করার জন্য ব্যাঙ্কগুলির উপর জরিমানা আরোপ করা হয়। কিন্তু সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক একটি ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে। এর পরে ২২ সেপ্টেম্বর ২০২২ থেকে ব্যাঙ্ক পুরোপুরি বন্ধ ছিল।

Advertisement

সমবায় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হয়েছে

আরবিআই ২০২২ সালের আগস্টে পুনে ভিত্তিক রুপি কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত নিয়েছিল। এর পরে, ২২ সেপ্টেম্বর ২০২২ থেকে এই ব্যাঙ্কের ব্যাঙ্কিং পরিষেবা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। এর পরে, গ্রাহকরা দ্রুত তাদের ব্যাংকে জমা করা টাকা তুলে নেয়। কিন্তু তারপরও কিছু গ্রাহক ছিলেন যারা নিজেদের জমা টাকা তুলতে পারেনি।

কেন লাইসেন্স বাতিল করা হলো?

রিজার্ভ ব্যাঙ্ক সেই সময় একটি নির্দেশিকায় জানিয়েছিল যে, এই ব্যাঙ্ক ২২ সেপ্টেম্বর ২০২২ থেকে তার ব্যবসা বন্ধ করবে। এর পরে গ্রাহকরা তাদের টাকা জমা বা তুলতে পারবেন না। এ ছাড়া গ্রাহকরা আর কোনো ধরনের আর্থিক লেনদেনও করতে পারবেন না বলেও জানিয়েছিল আরবিআই। আরবিআইয়ের তরফে বলা হয়েছিল, এই ব্যাঙ্কের পর্যাপ্ত মূলধন এবং আর উপার্জনের কোনো সম্ভাবনা নেই। এ কারণেই এই ব্যাংকের লাইসেন্স বাতিল করা হচ্ছে।

Recent Posts