নিউজ

Ration Card: বাড়ানো হল রেশন কার্ড নবায়নের তারিখ, বিনামূল্যে রেশন পেতে এই কাজ এখনই করুন

রাজ্যের খাদ্য দফতর একটি নতুন অ্যাপ তৈরি করেছে এই কাজ করার জন্য

Advertisement

Advertisement

রেশন কার্ড হলো একটি গুরুত্বপূর্ণ নথি যা সরকারি প্রকল্পের অধীনে বিনামূল্যে এবং ভর্তুকিযুক্ত রেশন পেতে ব্যবহার করা হয়। ছত্তিশগড় সরকার রাজ্যের লক্ষাধিক রেশন কার্ডধারীদের জন্য নবায়নের প্রক্রিয়া চালিয়েছে। আগের নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার পর অনেক সুবিধাভোগী তাদের রেশন কার্ড নবায়ন করতে পারেননি। জনগণের সুবিধার্থে, সরকার ১৫ মার্চ, ২০২৪ পর্যন্ত সময়সীমা বর্ধিত করেছে।

Advertisement

রেশন কার্ড নবায়নের জন্য, রাজ্যের খাদ্য দফতর একটি নতুন অ্যাপ তৈরি করেছে। রেশন কার্ডধারীরা তাদের ফোনে প্লে স্টোর থেকে বা খাদ্য দফতরের ওয়েবসাইট থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপের নাম “খাদ্য Chhattisgarh”। এছাড়া খাদ্য দফতরের ওয়েবসাইট http://khadya.cg.nic.in/ থেকেও কাজ করা যাবে। যারা অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা নেটওয়ার্ক কানেক্টিভিটি ব্যবহার করতে পারেন না, তারা তাদের নিকটস্থ ন্যায্য মূল্যের দোকানে গিয়ে রেশন কার্ড নবায়নের জন্য আবেদন করতে পারবেন।

Advertisement

সময়মত রেশন কার্ড নবায়ন না করলে সরকারি সুবিধা ও রেশন বন্ধ হয়ে যেতে পারে। ছত্তিশগড় সরকার রেশন কার্ড নবায়নের জন্য ১৫ মার্চ পর্যন্ত সময়সীমা বর্ধিত করেছে। সুবিধাভোগীদের অনলাইন অ্যাপ বা অফলাইন মাধ্যমে আবেদন করার জন্য উৎসাহিত করা হচ্ছে। সময়মত রেশন কার্ড নবায়ন করা গুরুত্বপূর্ণ, কারণ এটি সরকারি সুবিধা ও রেশন পেতে প্রয়োজনীয়।

Advertisement