নিউজ

ভাঙলো ১০০ বছরের পুরোনো রেকর্ড, এবার সেপ্টেম্বরে সক্রিয় হল বর্ষা, ‘রেড অ্যালার্ট‘ জারি

রাজস্থানের উদয়পুর এবং কোটা বিভাগে আগামী ২৪ ঘন্টার মধ্যে অত্যন্ত ভারী বৃষ্টি হবে

Advertisement

Advertisement

গোটা বর্ষার সময়ে দেশজুড়ে উল্লেখযোগ্যভাবে তেমন কোথায় ভারী বৃষ্টিপাতের দেখা মেলেনি। দেশের সবচেয়ে শুষ্ক জায়গা রাজস্থানে আগস্ট মাসে বৃষ্টির দেখা মেলেনি বললেই চলে। ১২২ বছর বাদে চলতি বছরের আগস্ট মাস ছিল সবচেয়ে শুষ্ক। তখনই আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছিল যে এই সেপ্টেম্বর মাসে মৌসুমী বায়ু সক্রিয় হবে এবং দেশজুড়ে বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আর ঠিক তেমনটাই হল। এমনকি রাজস্থানের উদয়পুর এবং কোটা বিভাগে আগামী ২৪ ঘন্টার মধ্যে অত্যন্ত ভারী বৃষ্টির জন্য ‘রেড অ্যালার্ট’ সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

Advertisement

শেষ ১০০ বছর রেকর্ড ভেঙে এইবার সেপ্টেম্বর মাসে বর্ষা সক্রিয় হয়ে উঠেছে। আবহাওয়া দফতরের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, সেপ্টেম্বরে স্বাভাবিক বৃষ্টি হতে পারে। নতুন মাসে ১৬৭.৯ মিমি বৃষ্টি হতে পারে। এই মাসে দেশের মধ্য ও দক্ষিণাঞ্চলে ভালো বৃষ্টিপাত হবে, তবে অন্যান্য এলাকায় তা স্বাভাবিকের চেয়ে কম হবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

রাজস্থানে ২৯ আগস্ট পর্যন্ত মৌসুমের ৯৫ শতাংশ বৃষ্টিপাত হয়েছে। এবার সেপ্টেম্বর মাসের শুরুতে চিতোরগড়, দাবোক, চুরু, সিরোহি, দুঙ্গারপুর, আলওয়ার, আজমির এবং যোধপুরে উল্লেখযোগ্য বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী দুই দিনে কোটা, উদয়পুর, জয়পুর, আজমির এবং ভরতপুর বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

Advertisement

Recent Posts