আগামী ২৪ ঘন্টার মধ্যেই রাজ্যে ঢুকে পড়তে পারে বর্ষা, বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের জেলাগুলিতে

Advertisement

Advertisement

আগামীকালের মধ্যে বাংলায় ঢুকে যাবে বর্ষা। জানালো আলিপুর আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, ইতিমধ্যেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে গেছে অসম পর্যন্ত। আগামী ২৪ ঘন্টাতেই তা উত্তরবঙ্গে ঢুকে পড়বে এবং আগামী ৪৮ ঘন্টা উত্তরবঙ্গে হালকা থেকে ভারী বৃষ্টিপাত ঘটাবে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের হাত ধরে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি ঢুকবে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ শক্তি বাড়িয়ে ভারী নিম্নচাপে পরিণত হয়েছে। এটিই এগিয়ে আসছে অন্ধ্র, ওড়িশা উপকূলের দিকে। এই নিম্নচাপের হাত ধরেই দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘন্টা হালকা থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

Advertisement

আজ সন্ধ্যার পর কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা আছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে এই জেলা গুলিতে। আজ সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সন্ধ্যায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৭০-৯২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি প্রায় হয়নি বললেই চলে, মাত্র ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

Advertisement

আইএমডির রিপোর্টে জানা যাচ্ছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু মায়ানমার পেরিয়ে ইতিমধ্যেই উত্তর-পূর্ব ভারতের রাজ্য গুলিতে ঢুকে পড়েছে। মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, অসমের অধিকাংশ এলাকাতেই ঢুকে পড়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। আগামী ২৪ ঘন্টার মধ্যেই তা উত্তরবঙ্গ দিয়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করতে পারে। গতবছরের থেকে এবছর বাংলায় বৃষ্টির পরিমাণ অনেক বেশি হবে বলে মত আবহাওয়াবিদদের। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রাকবর্ষা, আমফানের ফলে অনেকটাই বৃষ্টি হয়েছে।

Advertisement

Recent Posts