অবশেষে গরম থেকে মুক্তি! গোটা মে মাস জুড়ে চলবে তুমুল ঝড়বৃষ্টি

Advertisement

Advertisement

মে মাসের প্রথম সপ্তাহ চলে গেলেও প্রবল দাবদাহে রীতিমতো নাজেহাল হচ্ছে বাঙালিরা। বাংলায় দিনের পর দিন তাপমাত্রার পারদ ক্রমশ লাফিয়ে বাড়ছে। ভ্যাপসা গরমে প্রাণ যেন ওষ্ঠাগত। তার ওপর লকডাউনে বাড়িতে বসে এই গরমের চোটে চরম অস্বস্তিতে রয়েছে রাজ্যবাসী। তবে এরই মাঝে আলিপুর আবহাওয়া দপ্তর স্বস্তির খবর শুনিয়েছে। তারা জানিয়েছে যে চলতি মাসে আর তাপপ্রবাহের কোন সম্ভাবনা নেই পশ্চিমবঙ্গে। এবার গোটা মাস জুড়ে রাজ্যের বিভিন্ন জেলায় চলবে ঝড়বৃষ্টি। এরফলে তাপমাত্রা বাড়ার তেমন কোনো সম্ভাবনা নেই।

Advertisement

আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে, এই মুহূর্তে মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের সীমানা লাগোয়া ঝাড়খণ্ডের ওপরে ২ টি ঘূর্ণাবর্ত আছে। যার জেরে বাতাসের নিচের স্তরে জলীয়বাষ্প প্রবেশ করছে। তাই মে মাসের শুরু থেকে গোটা পূর্ব ভারত এবং বাংলাদেশ প্রচুর জলীয় বাষ্প ঢুকে পড়ায় বজ্রগর্ভ মেঘ তৈরি হয়েছে। তাই মাঝে মাঝেই বিকেলে ঝড়। পশ্চিমবঙ্গে বিভিন্ন জেলায় মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে প্রতিদিন ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকবে।

Advertisement

এছাড়াও আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে যে পশ্চিমবঙ্গ, ওড়িশা ও বাংলাদেশ ৯ মে থেকে ১৪ মে পর্যন্ত ৪৫-৭৫ কিলোমিটার বেগে কালবৈশাখীর ঝড় বয়ে যেতে পারে। এমনকি একই দিনে কোন জায়গায় ২-৪ বার ঝড় আসতে পারে। পশ্চিমবঙ্গের প্রাণকেন্দ্র কলকাতা শহরে ২ টি কালবৈশাখী ধেয়ে আসছে। সেই ক্ষেত্রে শহর কলকাতায় ১০০ মিলিমিটার অব্দি বৃষ্টিপাত হতে পারে।

Advertisement