নিউজ

মহালয়ার তর্পণে নিয়ন্ত্রিত কলকাতা চক্ররেল, পুজো উপলক্ষে দুটি স্পেশাল দূরপাল্লার ট্রেন পূর্ব রেলের

বাবুঘাটসহ গঙ্গাসংলগ্ন রেললাইনে প্রচুর মানুষের ভিড়ের কথা মাথায় রেখে চক্ররেল নিয়ন্ত্রিত করা হয়েছে

Advertisement

Advertisement

বাঙালির দুর্গাপূজো প্রায় দোরগোড়ায় এসে উপস্থিত হয়েছে। আগামী রবিবার মহালয়া। এই মহালয়ার দিন তর্পণ চলার কারণে বাবুঘাটসহ গঙ্গাসংলগ্ন রেললাইনে প্রচুর মানুষের ভিড় জমে। তাই সেই কথা মাথায় রেখে আগামী রবিবার চক্ররেলের একাধিক ট্রেনের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে এবং সংক্ষিপ্ত করা হয়েছে। এই প্রসঙ্গে পূর্ব রেলের এক আধিকারিক জানিয়েছেন যে, “৬ জোড়া অর্থাৎ ১২ টি ট্রেনের সংক্ষিপ্ত করা হয়েছে এবং সেগুলিকে কলকাতা স্টেশন থেকে ছাড়া হবে। ট্রেনগুলি ওইদিনের জন্য কলকাতা স্টেশনে এসেই থেমে যাবে। একইভাবে তিন জোড়া ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করে শিয়ালদহ উত্তর স্টেশন পর্যন্ত করা হয়েছে।”

Advertisement

জানা গিয়েছে, বালিগঞ্জ স্টেশন থেকে ট্রেনগুলি ছেড়ে বালিগঞ্জ কাঁকুড়গাছি যাত্রাপথে অগ্রসর হবে। বালিগঞ্জ এবং মাঝেরহাটের মধ্যে চলা দুটি লোকাল ট্রেনকে কাকুরগাছি দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। এছাড়া বাকি দুটি ট্রেনকে আগামী রবিবারের জন্য বাতিল করা হয়েছে। তবে মহালয়ার দিন ছাড়াও পূজোর বাকি দিনগুলিতে সাধারণ যাত্রীদের সুবিধার ক্ষেত্র মাথায় রেখে ভিড় সামলাতে একাধিক উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল।

Advertisement

আসলে পুজোর সময় প্রায় সকলেই কাজের জায়গা থেকে বাড়ি ফিরছে। এই পরিস্থিতিতে উত্তরবঙ্গ থেকে কলকাতায় আসা বা কলকাতা থেকে উত্তরবঙ্গে যাওয়া ট্রেনের চাহিদা ব্যাপক। তাই ভিড় সামলাতে হাওড়া ও নিউ জলপাইগুড়ির মধ্যে এবং শিয়ালদহ ও নিউ জলপাইগুড়ির মধ্যে পুজো স্পেশাল দূরপাল্লার ট্রেন চালানোর কথা ভেবেছে পূর্ব রেল। হাওড়া থেকে স্পেশাল ট্রেনটি জলপাইগুড়ির উদ্দেশ্যে রওনা হবে ২৮ সেপ্টেম্বর রাত ১১ টা ৪০ মিনিটে। তারপর ২৯ সেপ্টেম্বর সকাল ১০:২০ নাগাদ ওই ট্রেনটি জলপাইগুড়িতে পৌঁছাবে। আবার ওইদিনই দুপুর ১২ টায় ট্রেনটি ছেড়ে ৩০ সেপ্টেম্বর রাত ১২:৫০ হাওড়া পৌঁছাবে ট্রেনটি। শিয়ালদহ থেকে ছাড়া স্পেশাল ট্রেনের সময় অপরিবর্তিত থাকবে।

Advertisement

Recent Posts