Today Trending Newsকলকাতানিউজরাজ্য

মেট্রোর মত ই-পাসের মাধ্যমে হয়তো চড়া যাবে লোকাল ট্রেনে, ভাবনা রেল রাজ্য বৈঠকে

Advertisement

করোনা আতঙ্কে বাংলায় সেই মার্চ মাস থেকে লোকাল ট্রেন পরিষেবা বন্ধ আছে। তারপর আনলক প্রক্রিয়া চালু হলেও রাজ্যে কবে থেকে লোকাল ট্রেন চালু হবে সেই নিয়ে দীর্ঘদিন ধরে চলছে প্রবল চাপানউতোর। অবশেষে বিকেলে নবান্নতে রেল ও রাজ্য বৈঠকে বসেছে। আজই ঠিক হবে বাংলায় লোকাল ট্রেনের ভবিষ্যৎ কী।

সম্প্রতি রেলের স্টাফ স্পেশাল ট্রেন নিয়ে বিভিন্ন স্টেশনে অশান্তির খবর শোনা যাচ্ছে। হাওড়া, শেওড়াফুলি, বৈদ্যবাটি ইত্যাদি স্টেশনে সাধারণ যাত্রী স্পেশাল ট্রেনে ওঠা নিয়ে আরপিএফদের সাথে হাতাহাতিও হয়েছে। এমনকি অনেক মহিলা যাত্রীর গায়ে হাত দেওয়া হয়েছে বলে অভিযোগ ওঠে। এই ঘটনার তীব্র নিন্দা করে রাজ্য এবং তড়িঘড়ি বৈঠক ডাকার সিদ্ধান্ত নেয়।

করোনা সংক্রমণকে নিয়ন্ত্রণে রেখে কি করে লোকাল ট্রেন চালানো যায় সেই আলোচনা করতে শনিবারই রাজ্য রেলকে চিঠি দেয়। তারই ফল হল আজকের রেল রাজ্য বৈঠক। মনে করা হচ্ছে, মেট্রোর মত ই পাস ব্যবহার করে যাত্রীরা লোকাল ট্রেন পরিষেবা ব্যবহার করতে পারবে। এছাড়াও মুম্বাইয়ে যেমনভাবে লোকাল ট্রেন পরিষেবা চলছে তেমনভাবে বাংলাতেও চালানো যায় নাকি সে নিয়েও আলোচনা হবে। সেরকম হলে হয়তো শুধুমাত্র জরুরী পরিষেবার সাথে যুক্ত মানুষরা লোকাল ট্রেন পরিষেবা ব্যবহার করতে পারবে।

প্রসঙ্গত, হাওড়া ও শিয়ালদহ স্টেশন দিয়ে প্রতিদিন ৩০ লক্ষ যাত্রী যাতায়াত করে। সেক্ষেত্রে লোকাল ট্রেন পরিষেবা চালু হয়ে গেলে কি করে করোনা সংক্রমনের এড়িয়ে চলা যাবে সেটাই দুশ্চিন্তার কারণ। অবশ্য একজন রেল কর্তা জানিয়েছেন, “পরিষেবা চালু হয়ে গেলে কোন রকম সমস্যা হবে না। রেলের কাছে সব ধরনের প্রস্তুতি আছে”। এরপর বৈঠকে কী সিদ্ধান্ত নেওয়া হবে সেটাই দেখার।

Tags

Related Articles

Back to top button