সামনেই রাজ্যে বিধানসভা ভোট, অনুমোদিত রেল প্রকল্পগুলির দ্রুত বাস্তবায়নের নির্দেশ দেওয়া হল

Advertisement

Advertisement

কলকাতা: আসন্ন বিধানসভা ভোট (Assembly Election), রাজ্যে অনুমোদিত রেল (Rail) প্রকল্পগুলির দ্রুত বাস্তবায়নের নির্দেশ। রাজ্যে খুব শীঘ্রই আসন্ন বিধানসভা ভোট। তার আগে রাজ্যের বিভিন্ন প্রকল্পে গতি নিয়ে আসছে কেন্দ্রীয় সরকার (Central Govt)। এবার কেন্দ্র নজর দিল রাজ্যের রেলের দিকে। বিধানসভা ভোটের আগে দ্রুত পূর্ব অনুমোদিত সরকারী প্রকল্পগুলি দ্রুত রুপায়নের নির্দেশ দিল কেন্দ্র। রাজ্যের উন্নয়নে রেল খাতে খামতি রাখা চলবে না। ২০২৪ সালের মধ্যে শেষ করতে হবে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও মুকুল রায় (Mukul Roy) রেলমন্ত্রী থাকাকালীন রাজ্যের রেলের অনুমােদিত প্রকল্পগুলির কাজ।

Advertisement

যার মধ্যে উল্লেখযােগ্য ডাবল লাইন, থার্ড লাইনের কাজ ও সিগন্যালের উন্নয়ন। শুধু রাজ্যের মধ্যে এই লাইনের কাজে রেল খরচ করবে ২৯৮৯ কোটি টাকা। রেল বাের্ড সম্প্রতি ‘রেল ভিশন ২০২৪’ প্রকাশ করেছে। যাতে রাজ্যের এই প্রকল্পগুলির জন্য বরাদ্দ অর্থের অনুমােদনের পরিমাণও জানিয়ে দেওয়া হয়েছে। উত্তরবঙ্গের আমবাড়ি, ফালাকাটা থেকে নিউ ময়নাগুড়ি ডাবল লাইনের কাজ অনুমােদিত হয় ২০১১-১২ সালে। সম্প্রতি কাজটি শেষ হওয়ার কথা। নিউ ময়নাগুড়ি-গুমানিহাট ডাবল লাইনের কাজ শেষ হবে খুব দ্রুত। গত ২০১৮-১৯ সালে অনুমােদন পায় পুরুলিয়া থেকে কোটশিলা পর্যন্ত ডাবল লাইনের কাজ।

Advertisement

আগামী ২০২৪ সালের মার্চে শেষ হওয়ার কথা তারকেশ্বর থেকে বিষ্ণুপুর নতুন লাইনের কাজ। রাজ্যের ট্রেন বাড়ানাের মতাে পরিকাঠামাে তৈরি করতে উদ্যোগী হয়েছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘কাজ হারানাের ভয়ে তৃণমূলে যােগ শিল্পীদের’, শাসকদলের তারকা চমক নিয়ে কটাক্ষ দিলীপের রাজ্যের মধ্যে পূর্ব, দক্ষিণ-পূর্ব ও উত্তর-পূর্ব সীমান্ত রেলের এই প্রকল্পগুলির কাজ শেষ হলে মালগাড়িকে আলাদা লাইনে চালানাে হবে। পাশাপাশি, যাত্রীবাহী ট্রেনের লাইনে চাপ কমায় বাড়বে গতি। এমনকী নতুন নতুন ট্রেন চালানাের সম্ভাব্য রাস্তাগুলি খুলে যাবে।

Advertisement

খুব শিগগির লাইনগুলি তৈরির কাজ শেষ করার জন্য নির্ধারিত লক্ষ্য বেঁধে দিয়েছে রেল বাের্ড। সম্প্রতি ঘােষিত বাজেটে রাজ্যের এই প্রকল্পের জন্য প্রচুর অর্থ বরাদ্দ করেছে কেন্দ্র। যদিও ভােটের পালে হাওয়া তুলতে এই কাজে গতি আনা হচ্ছে বলে বিরােধীরা মত প্রকাশ করেছে।