জ্যোতিষ

Vastu Tips: বাড়ির মন্দির সংক্রান্ত এই ভুলগুলো জীবনে ডেকে আনে ধ্বংস ও দারিদ্র, এখুনি ঠিক করুন

Advertisement

Advertisement

অধিকাংশ বাড়িতেই ঈশ্বরের উপাসনার উপাসনালয় রয়েছে। বাড়ির এই মন্দিরে দেব-দেবীর পূজা করার জন্য হিন্দু ধর্মে অনেক নিয়ম বলা হয়েছে। এর মধ্যে রয়েছে বাড়ির মন্দির নির্মাণ, তার রক্ষণাবেক্ষণ, পূজার পদ্ধতি ইত্যাদি। বাড়িতে মন্দির বা উপাসনালয়ের উপস্থিতি পুরো পরিবেশকে ইতিবাচক করে তোলে। কিন্তু পূজার ঘর নিয়ে করা ভুলগুলো ঘরে দারিদ্র্য ও অশান্তি নিয়ে আসে।

Advertisement

জেনে নিন বাড়ির মন্দির সম্পর্কিত গুরুত্বপূর্ণ নিয়মগুলো-

Advertisement

সাধারণত বাড়ির মন্দিরে প্রতিমাকে সম্মান করা হয় না, তাই এখানে বড় মূর্তি রাখা উচিত নয়। অর্থাৎ, মন্দিরে যদি শিবলিঙ্গ রাখা হয়, তবে তার আকার কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তির বুড়ো আঙুলের চেয়ে বড় হওয়া উচিত নয়।

Advertisement

একইভাবে, যদি কোনো বাড়িতে গণেশ জির একাধিক মূর্তি রাখা হয়, তবে তাদের সংখ্যা 3 হওয়া উচিত নয়। তা না হলে বাড়িতে অশান্তি হতে পারে।

পূজার ঘরে কখনো ভাঙা প্রতিমা রাখবেন না। এতে ঘরে নেতিবাচকতা নিয়ে আসে।

পূজার ঘরে যদি অসংখ্য শঙ্খের রাখা হয়, মন্দিরে তার সংখ্যাও একটির বেশি হওয়া উচিত নয়। যদি একাধিক শঙ্খ রাখা হয়, তবে অবিলম্বে একটি পবিত্র নদীতে বিসর্জন করুন।

সর্বদা ঈশ্বরকে তাজা ফুল নিবেদন করুন। এমনকি মাটিতে পড়ে থাকা ফুলও ভগবানকে নিবেদন করা উচিত নয়। তুলসী পাতাই একমাত্র জিনিস যা 11 দিনের জন্য বাসি বলে মনে করা হয় না। তাই প্রতিদিন এর পাতায় জল ছিটিয়ে ভগবানকে নিবেদন করতে পারেন।

বাড়িতে মন্দির থাকলে তার পরিষ্কার-পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নিন। মন্দিরে নোংড়া থাকলে জীবনে অনেক ঝামেলার কারণ হতে পারে।

আরতি করার সময় প্রদীপে এত বেশি ঘি রাখুন যাতে পূজার মাঝখানে প্রদীপ নিভে না যায়। এমন হওয়া ভালো বলে মনে করা হয় না।

Tags: Vastu Tips