Categories: দেশনিউজ

লকডাউনে স্বামী কর্মহীন, সংসার চালাতে বাসের স্টিয়ারিং তিন সন্তানের মায়ের হাতে

Advertisement

Advertisement

শ্রীনগর: করোনা পরিস্থিতির কারণে স্বামী কাজ হারিয়েছেন। তাই সংসারের স্টিয়ারিং হাতে ধরতে হল তিন সন্তানের মা পূজা দেবীকে। জম্মু ও কাশ্মীরের কাঠুয়ার বাসিন্দা ৩৩ বছরের পূজা এর আগে ট্যাক্সি চালিয়েছেন। কিন্তু করোনা স্বামীর কাজ কেড়ে নেওয়ার কারণে বর্তমানে পূজার পরিচয় তিনি একজন যাত্রীবাহী বাসের চালক।

Advertisement

জানা গিয়েছে, পূজার স্বামী হায়দরাবাদের একটি নির্মাণ সংস্থায় কাজ করতেন। কিন্তু দীর্ঘ লকডাউনের জেরে সেই সংস্থা বন্ধ হয়ে গিয়েছে। তাই সংসারের আয়ের পথ বন্ধ। এমন অবস্থায় সংসার চালানোর জন্য বাসের স্টিয়ারিং ধরেন পূজা। জম্মু-কাঠুয়া রুটে যাত্রীবাহী বাস চালাতে শুরু করেন তিনি। আর সেই এক গর্বের মুহূর্তের ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই তা ভাইরাল হয়ে যায়।

Advertisement

সংবাদ মাধ্যমের সামনে নিজের সংগ্রামের কথা বলতে গিয়ে পূজা বলেন, ‘লকডাউন আমাদের সংসারের শান্তি, ঘুম সমস্ত কিছু কেড়ে নিয়েছিল। এমন সময় এক বাস চালক পালিয়ে যাওয়ার ফলে বাসের চাবি হাতে পেয়ে যাই। আর এই বাস চালানোটাকেই একটা চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করি। যেদিন প্রথম ৬০০ টাকা বাড়িতে নিয়ে এসেছিলাম, সেদিনটা আমার কাছে অন্যরকম ছিল। পূজার বাস চালানোর মুহূর্তের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন কেন্দ্রীয় মন্ত্রী ও উধমপুরের সাংসদ জিতেন্দ্র সিং তবে পূজার এই খবর প্রকাশ হতেই সরকারের কাছে এক আবেদন জানিয়েছেন পূজা।

Advertisement

তিনি বলেছেন, কাঠুয়ায় থাকা সত্বেও কাশ্মীর দেখেননি তিনি। তাই সরকার যদি তাকে কাশ্মীর দেখার একটা সুযোগ করে দেন, তাহলে চির কৃতজ্ঞ থাকবেনম তবে অবশ্যই সেই সুযোগ তখনই দেবে সরকার, যখন সরকার তার এই বাস চালানোর প্রচেষ্টাকে সমর্থন করবে। পূজা বলেন, ‘বছরে আমরা ১৫ হাজার টাকার বেশি কোনওদিন জমাতে পারিনি। তাই কাশ্মীর এত কাছে থেকেও যাওয়া হয়নি। শুনেছি কাশ্মীর পৃথিবীর স্বর্গ। তাই দেখার খুব ইচ্ছে রয়েছে।’ পূজার এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে যে কোনও মেয়েদের মনে এক অনুপ্রেরণা কাজ করছে। এমনকি ভারতে এমন এক মহিলা গর্বের বলেও অনেকে প্রশংসা করেছেন পূজার।