ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

১৫ বছরের জন্য টানা পেতে থাকবেন সুদ, পাবলিক প্রভিডেন্ট ফান্ডের এই সুবিধাগুলো জানলে আপনিও করবেন এক্ষুনি বিনিয়োগ

এই প্ল্যান এখন ভারতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে

Advertisement

Advertisement

যারা সুরক্ষিত বিনিয়োগ করতে পছন্দ করেন, তাদের কাছে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) একটি দুর্দান্ত বিনিয়োগের বিকল্প। ভারতীয়রা এই স্কিমটি সবচেয়ে বেশি পছন্দ করে। এর কারণ হল এতে পাওয়া সুবিধা। সুদের বিষয় হোক বা করমুক্ত বিনিয়োগ থেকে শুরু করে মেয়াদপূর্তিতে প্রাপ্ত পরিমাণ। প্রতিটি ক্ষেত্রে, এটি বিনিয়োগের জন্য সেরা হাতিয়ার। এই প্রকল্পের পরিপক্কতার সময়কাল ১৫ বছর। কিন্তু, ১৫ বছর পরেও এমন অনেক সুবিধা পাওয়া যায়, যা আপনারা সাধারণ কোনো স্কিম থেকে পেতেন না। আজ আমরা আপনাকে এমন ৩টি সুবিধার কথা বলতে যাচ্ছি, যার পরে আপনিও বিনিয়োগ করার পরিকল্পনা করবেন এই স্কিমে। এই স্কিমের সবচেয়ে বড় সুবিধা হল আপনি মেয়াদপূর্তির পরে টাকা রাখুন বা না রাখুন, আপনি সুদ পেতেই থাকবেন। পিপিএফ অ্যাকাউন্টের পরিপক্কতার জন্য আপনার কাছে ৩টি বিকল্প রয়েছে। এই বিকল্পগুলির যেকোনো একটি বেছে নিয়ে, আপনি আপনার অর্থ আরও বাড়াতে পারেন।

Advertisement

পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদপূর্তিতে, আপনি এতে জমা করা পরিমাণ এবং এতে অর্জিত সুদ তুলে নিন। এটি প্রথম বিকল্প। অ্যাকাউন্ট বন্ধ করার ক্ষেত্রে, আপনার পুরো টাকা আপনার অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে। বিশেষ বিষয় হল মেয়াদপূর্তিতে প্রাপ্ত অর্থ এবং সুদ সম্পূর্ণ করমুক্ত হবে। এছাড়াও, আপনি যত বছর বিনিয়োগ করেছেন তার উপরও কোন কর দিতে হবে না।

Advertisement

আরেকটি সুবিধা বা বিকল্প হল আপনি মেয়াদপূর্তিতে আপনার অ্যাকাউন্টকে আরও বাড়িয়ে দিতে পারেন। ৫-৫ বছরের মেয়াদে অ্যাকাউন্ট এক্সটেনশন নেওয়া যেতে পারে। কিন্তু, মনে রাখবেন যে PPF অ্যাকাউন্টের মেয়াদপূর্তির আগে ১ বছরের জন্য এক্সটেনশন আবেদন করতে হবে। তবে এক্সটেনশনের সময় টাকা তুলতে পারবেন। প্রি-ম্যাচিউর উইথড্রের নিয়ম এতে প্রযোজ্য নয়।

Advertisement

পিপিএফ অ্যাকাউন্টের তৃতীয় সবচেয়ে বড় সুবিধা, আপনি উপরের দুটি বিকল্প বেছে না নিলেও, মেয়াদপূর্তির পরেও আপনার অ্যাকাউন্ট চলতে থাকবে। এটিতে আপনার বিনিয়োগ করা আবশ্যক নয়। পরিপক্কতা স্বয়ংক্রিয়ভাবে ৫ বছরের জন্য বৃদ্ধি পাবে। আর আপনি সুদও পেতে থাকবেন।

Recent Posts