কেরিয়ার

পাবলিক সার্ভিস কমিশনের দ্বারা জারি হল প্রচুর নিয়োগের বিজ্ঞপ্তি, যোগ্য প্রার্থীরা এইভাবে করুন আবেদন

রাজ্যে টিচিং স্টাফ নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য পাবলিক সার্ভিস কমিশন

Advertisement

Advertisement

রাজ্যে পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে এবার টিচিং স্টাফের জন্য নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আপনার যদি সরকারি চাকরি করার ইচ্ছা থাকে তাহলে এটাই হতে পারে আপনার সুবর্ণ সুযোগ। আপনি যদি আগ্রহী হন তাহলে নিয়োগ সংক্রান্ত সমস্ত বিজ্ঞপ্তি শুধুমাত্র আপনার জন্যই। আপনাদের জানিয়ে রাখি পশ্চিমবঙ্গের পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে ইতিমধ্যেই বেশ কিছু শিক্ষক পদে নিয়োগ চলছে। ৯ জুলাই ২০২২ থেকে শুরু হয়েছে এই আবেদন গ্রহণ এবং আগামী ১ আগস্ট ২০২২ পর্যন্ত এই আবেদন পর্ব চলবে। এই পদে আবেদনের জন্য চাকরির প্রার্থীকে অনলাইনে আবেদন করতে হবে এবং চাকরির ক্ষেত্রে যেতে হবে আসানসোলে।

Advertisement

কোন পদে কত নিয়োগ?

Advertisement

পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সর্বমোট ১৭ টি শুন্য পদের জন্য নিয়োগ করা হবে শিক্ষকদের। এর মধ্যে প্রিন্সিপালের শূন্যপদ একটি, প্রফেসর এবং ভাইস প্রিন্সিপালের শূন্য পদ একটি, এসোসিয়েট প্রফেসর এর শূন্য পদ দুটি, এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের শূন্য পদ তিনটি। এছাড়াও ১০ জন সাধারণ শিক্ষকের শূন্য পদ রয়েছে।

Advertisement

শিক্ষাগত যোগ্যতা –

যদি আপনি প্রিন্সিপাল পদে আবেদন করতে চান তাহলে স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় থেকে নার্সিং এর স্নাতকোত্তর ডিগ্রী থাকতে হবে। এছাড়াও, নার্সিং এমএসসি ডিগ্রী থাকার পরে ১৫ বছরের জন্য শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে তার। ভারতীয় নার্সিং কাউন্সিল এবং যে কোন রাজ্য নার্সিং কাউন্সিল দ্বারা স্বীকৃত স্কুল অফ নার্সিং বা কলেজ অফ নার্সিং থেকে ডিগ্রী থাকতে হবে ওই চাকরিপ্রার্থীর। তার সাথে সাথেই নার্সিং এবং প্রশাসনিক অভিজ্ঞতার একটি কলেজে ন্যূনতম পাঁচ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।

প্রফেসর এবং ভাইস প্রিন্সিপাল পদের জন্য আবেদন করতে হলে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে নার্সিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে আপনার। এছাড়া এমএসসি অর্জনের পর ১২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। যেকোনো রাজ্য নার্সিং কাউন্সিল দ্বারা স্বীকৃত স্কুল অফ নার্সিং বা কলেজ অফ নার্সিং-এ ৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতেই হবে।

অ্যাসোসিয়েট প্রফেসর এর জন্য আবেদন করতে হলে, আপনার নার্সিং এমএসসি ডিগ্রী ছাড়াও ৮ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। অন্যদিকে ভারতীয় নার্সিং কাউন্সিল এবং রাজ্য নার্সিং কাউন্সিল দ্বারা স্বীকৃত যে কোন স্কুল অফ নার্সিং বা কলেজ অফ নার্সিং থেকে উত্তীর্ণ হতে হবে চাকরিপ্রার্থীদের। নার্সিং কলেজে ন্যূনতম পাঁচ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে চাকরি প্রার্থীদের।

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদের জন্য আবেদন করতে হলে যে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর পাঁচ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা দেখাতে হবে। ভারতীয় নার্সিং কাউন্সিল ও রাজ্য নার্সিং কাউন্সিল দ্বারা স্বীকৃত যে কোন স্কুল অফ নার্সিং বা কলেজ অফ নার্সিং থেকে ন্যূনতম তিন বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।

টিউটর পদে আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে নার্সিং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে অথবা নার্সিং স্নাতক ডিগ্রি এবং স্বীকৃত একটি স্কুল অফ নার্সিং বা কলেজ অফ নার্সিং থেকে দুই বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স সীমা

এই প্রত্যেকটি পদের জন্য আলাদা আলাদা সর্বাধিক বয়সসীমা রাখা হয়েছে। প্রিন্সিপাল হবার জন্য সর্বাধিক বয়সসীমা রয়েছে ৫৫ বছর, অন্যদিকে প্রফেসার এবং ভাইস প্রিন্সিপাল হবার জন্য সর্বাধিক বয়স সীমা ৫০ বছর, অ্যাসোসিয়েট প্রফেসর হবার জন্য সর্বাধিক বয়সসীমা ৫০ বছর, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হবার জন্য সর্বাধিক বয়সসীমা ৩৬ বছর এবং টিউটর হওয়ার জন্য সর্বাধিক বয়সসীমা ৩৬ বছর রাখা হয়েছে। উপযুক্ত এবং যোগ্য প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in থেকে আবেদন করতে পারবেন এই চাকরির জন্য।

Recent Posts