Categories: দেশনিউজ

যৌন পেশা আইনের চোখে অপরাধ নয়, ঐতিহাসিক মত বোম্বে হাইকোর্টের

Advertisement

Advertisement

মুম্বাইঃ আইনের চোখে অপরাধ নয় যৌন পেশা। সম্প্রতি একটি মামলার শুনানিতে এমনটাই জানিয়েছে বম্বে হাইকোর্ট। এমনকি এই মামলার স্বপক্ষে মহারাষ্ট্রের হোম বন্দি তিন মহিলা যৌনকর্মীকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন বম্বে হাই কোর্টের বিচারপতি পৃথ্বীরাজ কে চাভান।

Advertisement

প্রসঙ্গত, বেশ কিছু দিন আগেই মুম্বাইয়ের একটি হোতেল থেকে খবর পেয়ে তিন মহিলা ও নিজামুদ্দিন খান নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছিল পুলিশ। তাদের বিরুদ্ধে দেহ ব্যবসায়ের অভিযোগ ছিলো। পরে জানা যায় ওই তিন মহিলা “বেদিয়া” সম্প্রদায়ের।

Advertisement

এমনকি অবাক করা ঘটনা,  নির্দিষ্ট বয়সের পরে নাকি ওই সম্প্রদায়ের মেয়েদের যৌন পেশায় যোগ দিতে পাঠানোর রেওয়াজও রয়েছে। যেক্ষেত্রে বাবা মাই মেয়েকে যৌন পেশায় নিযুক্ত করার অনুমতি দিচ্ছেন সেক্ষেত্রে আর মায়ের হাতে মেয়ের দায়িত্ব দেওয়া নিরাপদ নয় বলে জানায় কোর্ট। সব মিলিয়ে প্রথম বার একটা অন্য রকম রায় দিয়েছে বোম্বে  হাইকোর্ট।

Advertisement

বিচারপতি জানান, “অনৈতিক পাচার রোধ আইনে যৌন পেশায় যোগ দেওয়ার জন্য কারও বিরুদ্ধে অভিযোগ আনা বা কাউকে শাস্তি দেওয়ার ব্যবস্থা নেই। কোনও প্রাপ্তবয়স্ক মহিলাকে তাঁর সম্মতি ছাড়া আটক করে রাখা যায় না”।

Recent Posts