কীভাবে চালু করবেন LIC-র বন্ধ হয়ে যাওয়া পলিসি, জেনে নিন এই নিয়ম

Advertisement

Advertisement

ইন্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স (এলআইসি) এর মাধ্যমে অনেক ধরনের পলিসি করা যায়। অনেক সময় সময়মতো প্রিমিয়াম না দেওয়ার কারণে এলআইসির পলিসি বন্ধ হয়ে যায়। আপনিও যদি এলআইসি পলিসি নিয়ে থাকেন, তাহলে সময়মতো তা পুনর্নবীকরণ করা উচিত। যদি আপনার পলিসি বন্ধ করা হয়, আপনি এটি পুনরায় চালু করতে পারেন।

Advertisement

যখনই কোনো পলিসি বন্ধ হয়ে যায়, বীমা কোম্পানি ২ বছরের জন্য রিভিশনের সুযোগ দেয়। অর্থাৎ এই সময়ে যে কোনো গ্রাহক সহজেই প্রিমিয়াম পরিশোধ করে আবার পলিসি চালু করতে পারবেন। পলিসি পেতে হলে আমাদের কভারেজের টাকা দিতে হবে।

Advertisement

Advertisement

সময় মতো প্রিমিয়াম পরিশোধ না করলে বীমা পলিসি বন্ধ হয়ে যায়। এমন পরিস্থিতিতে, পলিসি পুনরায় চালু করার জন্য সমস্ত বকেয়া প্রিমিয়াম এবং সুদ প্রদান করতে হবে। একই সময়ে, লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার পলিসি পুনরায় চালু করা বা প্রত্যাখ্যান করার অধিকার রয়েছে।

পলিসিধারককে তার সমস্ত সুদ পরিশোধ করতে হবে। বীমা সংস্থাগুলি কর্তৃক জারি করা শর্তাবলীর ভিত্তিতে পলিসিটি পুনরায় চালু করা যেতে পারে। পলিসি রিস্টার্ট করতে পলিসি হোল্ডার এজেন্ট বা শাখায় গিয়ে এলআইসি পলিসি শুরু করার প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন। তারা গ্রাহক পরিষেবায় কল করেও অনুসন্ধান করতে পারে। পলিসি পুনরুজ্জীবিত করার জন্য যা কিছু বিশেষ কাগজ বা মেডিকেল রিপোর্টের প্রয়োজন হবে তা পলিসিধারক প্রদান করবেন।