অ্যাসিডিটির সমস্যা? জেনে নিন কিভাবে মুক্তি পাবেন এই সমস্যা থেকে!

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : খুবই অস্বস্তিকর একটি সমস্যা অ্যাসিডিটি কমবেশি প্রত্যেকেরই হয়ে থাকে। এই সমস্যা সাধারণত বুক ও গলা জ্বালাপোড়া করে এবং আলসারের সমস্যা হয়ে থাকে। একটু খাবারে অনিয়ম হলে এই সমস্যা হয়। যখন-তখন যেখানে-সেখানে এই সমস্যা হয়ে থাকে, ফলে এটি খুবই কষ্টদায়ক ও অস্বস্তিকর। অ্যাসিডিটির সমস্যা সমাধানে খুবই উপকারী একটি পানীয় হলো দুধ। নিয়মিত দুধ পান করলে অ্যাসিডিটির সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়। পুষ্টিবিদরা দুধ ছাড়াও আরও কিছু খাদ্য উপাদানের কথা জানিয়েছেন, যেগুলো অ্যাসিডিটির সমস্যা কে নিয়ন্ত্রণ করে।

Advertisement

প্রথমতঃ আদাতে থাকা প্রদাহরোধী উপাদান পাকস্থলীর অ্যাসিডিটি কমাতে উপকারী। প্রতিদিন সকালে আদা চা পান অথবা এক টুকরো আদা নিয়ে চিবিয়ে খেলে তা অ্যাসিডিটির সমস্যা সমাধান করে থাকে।

Advertisement

দ্বিতীয়তঃ মুরগির মাংস অ্যাসিডিটির সমস্যা কমাতে সমান উপকারী। তবে মুরগির মাংস ভেজে বা বেশি ঝাল মসলা দিয়ে খাওয়া উচিত নয়। মুরগির মাংস হালকাভাবে রান্না করে খেলে বা মুরগির মাংসের স্যুপ অ্যাসিডিটির সমস্যা সমাধান করে থাকে।

Advertisement

তৃতীয়তঃ অ্যাসিডিটির সমস্যায় ভেষজ চা খুবই উপকারী একটি উপাদান। অ্যাসিডিটির সমস্যা হলে পুষ্টিবিদরা তুলসী, এলাচ, লবঙ্গ, আদা ইত্যাদি যোগে ভেষজ চা বানিয়ে পান করার পরামর্শ দিয়ে থাকেন। এই চা হালকা ঠান্ডা করে পান করলে অ্যাসিডিটির সমস্যা থেকে আরাম পাওয়া যায়।

Recent Posts