জোর জল্পনা জাপানে, পদত্যাগ করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো

Advertisement

Advertisement

জাপান : জাতীয় সংবাদমাধ্যম সূত্রের খবর অনুযায়ী এবার জাপানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে পারেন আবে শিনজো। শারীরিক ভাবে অসুস্থ হওয়ার কারণেই শীর্ষ পদ থেকে বিদায় নিতে চলেছেন শিনজো। কিন্তু অনেকের মতে করোনা ভাইরাস মোকাবিলায় জাপানি প্রশাসনের ভূমিকা নিয়ে একাধিক প্রশ্ন ওঠার কারনেই নাকি তিনি পদ থেকে সরে যেতে চাইছেন । দীর্ঘ দিন ধরেই আলসারেটিভ কোলাইটিসের কারণে অসুস্থ ছিলেন প্রধানমন্ত্রী শিনজো।

Advertisement

কিছুদিন আগেই তাকে হাসপাতালে যেতেও দেখা গিয়েছিল। এভাবে শারীরিক সমস্যা নিয়ে আর প্রধানমন্ত্রীর পদ সামলাতে না পারার কারনে সরে যাওয়ার সিদ্ধান্তে অবাক অনেকেই। মঙ্গলবারই প্রধানমন্ত্রীর এক ঘনিষ্ঠ সহযোগী সংবাদসংস্থা রয়টার্সকে জানায়, ২০২১-র সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী পদে থাকার কথা ছিল শিনজোর ,কিন্তু শারীরিক অসুস্থতার কারণে তার আগেই পদ থেকে সরে যেতে চাইছেন প্রধানমন্ত্রী।

Advertisement

Advertisement

 

সব ঠিক মতো চললে এই নিয়ে শীঘ্রই বৈঠকও হতে পারে বলে সূত্রের খবর। এর আগে প্রধানমন্ত্রী থাকাকালীন শারীরিক কারণে ২০০৭ সালে পদত্যাগ করেছিলেন আবে শিনজো। কিন্তু জনগনের ভোটে ফের আরও একবার ২০১২ সালে আসনে ফিরে প্রধানমন্ত্রী শিনজো। যদিও প্রধানমন্ত্রী হিসেবে দেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে উল্লেখযোগ্য ভাবে মজবুত বানিয়েছেন আবে শিনজো। কিন্তু ৬৫ বছর বয়স্ক শিনজো বিদায় নেওয়ার পর প্রধানমন্ত্রীর পদে কে আসবে সেই নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে জাপানে ।

কিন্তু শিনজো বিদায় নেওয়ার পর এবার প্রধানমন্ত্রীর পদে হয়তো আসতে পারে আসো। যিনি এই মুহূর্তে অর্থ মন্ত্রকের পাশাপাশি উপ প্রধানমন্ত্রীর দায়িত্বও সামলাচ্ছেন। শিনজো বিদায় নেওয়ার পর সম্ভবত সেই পদেই বসবে  ৭৯ বছরের রাজনীতিবিদ আসো।