কলকাতায় বস্তা প্রতি আলুর দাম বাড়ল ১৫০ টাকা, আরও বাড়ার আশঙ্কা

Advertisement

Advertisement

কলকাতায় ক্রমশ উর্দ্ধমুখী আলুর দাম। স্বাভাবিকভাবেই মধ্যবিত্তের কপালে এনিয়ে বাড়ছে দুশ্চিন্তার ভাঁজ। এই মাসের শুরুতে কলকাতার বাজারে জ্যোতি আলুর দাম ছিল ২৬ টাকা। মঙ্গলবার সেটাই বেড়ে হয়েছে ৩২ টাকা। চন্দ্রমুখী আলুর দাম বাজারে ছিল ২৮ টাকা। সেই আলু আজ ৩৪ টাকা দরে কিনতে হচ্ছে সাধারণ মানুষকে।

Advertisement

যদিও গত জুলাই মাসে জ্যোতি ও চন্দ্রমুখী আলুর দামের ফারাক ছিল ৬ টাকা।  অগাস্টের শেষে এই দুই আলুর দামের ব্যবধান মাত্র ২ টাকা হয়েছে। সবচেয়ে দুশ্চিন্তার বিষয়, শেষ দুয়েকদিনের মধ্যে কলকাতার পোস্তা বাজারে এক বস্তা জ্যোতি আলুর দাম প্রায় ১৫০ টাকা বেড়েছে। আলুর মতো নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বাড়ায় চিন্তিত কলকাতাবাসী। এই সময়ে বাজারে সবজির জোগান খুব কম। তার উপর আলুর দাম এভাবে বাড়ায় সাধারণ মানুষকে সমস্যায় পড়তে হচ্ছে।

Advertisement

আলু ব্যবসায়ীদের মতে, এই মুহুর্তে বাজারে দাম কমার কোনও সম্ভাবনা নেই। আগামী বছরের জানুয়ারি মাসের আগে বাজারে নতুন আলু আসার সম্ভাবনা নেই। সেই সঙ্গে এখন টানা বৃষ্টি চললে অন্য সবজির চাষে ক্ষতি হবে।

Advertisement

আলুর দাম কমার কারণ হিসাবে ওয়াকিবহাল মহল জানিয়েছে, দক্ষিণবঙ্গে বর্ষা শেষের দিকে। এখন ব্যাপক পরিমানে বৃষ্টি হচ্ছে। কিন্তু এ বছর বর্ষার প্রথমে তেমন বৃষ্টি হয়নি। মূলত এই কারণেই ফসল ব্যাপকভাবে মার খেয়েছে। বর্তমানে বাজারে ফসল কম থাকায় ক্রেতারা আলু কেনার দিকে ঝুঁকেছেন। ফলে আলুর চাহিদাও অস্বাভাবিকভাবে বেড়েছে। আবার চাহিদা থাকলেও বাজারে আলুর জোগান তেমন একটা নেই। পাশাপাশি, ওড়িশা, অন্ধ্র, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, অসম সহ বেশ কয়েকটি রাজ্যে আলু রফতানি করা হয়। চাহিদা ও জোগানের অনুপাতে সামঞ্জস্য না থাকায় অস্বাভাবিক হারে বাড়ছে আলুর দাম।

 

Tags: Kolkata