Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিম থেকে প্রতি মাসে ২০,৫০০ টাকা আয়, বুড়ো বয়সে বিন্দাস কাটান লাইফ

Advertisement

Advertisement

প্রত্যেকেই তাদের কষ্টার্জিত কিছু অর্থ সঞ্চয় করতে চায়। সেই সঙ্গে এমন জায়গায় বিনিয়োগ করতে চায় যেখানে নিরাপত্তা রয়েছে। কেউ কেউ এই ভেবেও বিনিয়োগ শুরু করেন যে, বৃদ্ধ বয়সে নিয়মিত আয় হতে পারে। এসব ক্ষেত্রে পোস্ট অফিস পরিচালিত সেভিংস স্কিম বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এর মধ্যে একটি হল পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। বিনিয়োগের উপর বার্ষিক ৮% এরও বেশি অর্থাৎ ব্যাঙ্ক এফডির চেয়ে বেশি সুদ দেওয়া হয়।

Advertisement

পোস্ট অফিসে সব বয়সের মানুষের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প চালু করেছে। সরকার নিজেই নিরাপদ বিনিয়োগের নিশ্চয়তা দিচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে নিয়মিত আয়ও নিশ্চিত করা হয়। এতে বিনিয়োগ করে মাসে ২০ হাজার টাকা পর্যন্ত উপার্জন করা যায়। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে যারা এতে বিনিয়োগ করেছেন তাদের ৮.২ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

Advertisement

Advertisement

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে যেখানে ৮.২ শতাংশ সুদ দেওয়া হচ্ছে, সেখানে দেশের সমস্ত ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের জন্য একই সময়ের অর্থাত্ ৫ বছরের এফডিতে ৭.০০ থেকে ৭.৭৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে। দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই) প্রবীণ নাগরিকদের পাঁচ বছরের এফডিতে বার্ষিক ৭.৫০ শতাংশ, আইসিআইসিআই ব্যাঙ্ক ৭.৫০ শতাংশ, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) ৭ শতাংশ এবং এইচডিএফসি ব্যাঙ্ক ৭.৫০ শতাংশ বার্ষিক সুদ দিচ্ছে।

এই পোস্ট অফিস স্কিমে অ্যাকাউন্ট হোল্ডার কর ছাড়ের সুবিধা পান। এসসিএসএস-এ বিনিয়োগকারী একজন ব্যক্তিকে আয়কর আইনের ধারা ৮০ সি এর অধীনে বার্ষিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দেওয়া হয়। এই স্কিমে প্রতি তিন মাস অন্তর সুদের টাকা দেওয়ার সুবিধা রয়েছে। প্রতি এপ্রিল, জুলাই, অক্টোবর ও জানুয়ারির প্রথম দিকে সুদ দেওয়া হয়। মেয়াদপূর্তির সময় শেষ হওয়ার আগে অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হলে অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হয় এবং তাঁর সমস্ত পরিমাণ নথিতে লিপিবদ্ধ নমিনির কাছে হস্তান্তর করা হয়।

Recent Posts