ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

পোস্ট অফিসে অ্যাকাউন্ট আছে? জানুন কি কি চার্জ আপনাকে দিতে হবে

এই সমস্ত চার্জের উপরে আলাদা করে কর ধার্য করা হয়

Advertisement

Advertisement

সেবিংস অ্যাকাউন্ট, রেকারিং ডিপোজিট, থেকে শুরু করে একাধিক একাউন্ট আপনি এখন খুলতে পারেন পোস্ট অফিসের মাধ্যমে। এই পোস্ট অফিস পেমেন্ট ব্যাংক আপনাকে বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট খোলার স্বাধীনতা দিয়ে থাকে। এর সাথেই টার্ম ডিপোজিট, জাতীয় সঞ্চয় মাসিক স্কিম, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সুকন্যা সমৃদ্ধি যোজনা, জাতীয় সঞ্চয় শংসাপত্র, কিষাণ বিকাশ পত্রের মতো স্কিমে বিনিয়োগ করতে পারেন গ্রাহকরা।

Advertisement

তবে এই সমস্ত জায়গায় বিনিয়োগ একেবারে যে ফ্রি সেটা কিন্তু বলা যায়না। এই ধরনের প্রকল্পে বিনিয়োগ করতে হলে আপনাকে এক্সট্রা চার্জ দিয়ে তবেই বিনিয়োগ করতে হবে। নতুবা আপনাকে বিনিয়োগ করতে দেওয়া হবেনা পোস্ট অফিসের তরফে। আপনাদের জানিয়ে রাখি, পোস্ট অফিস মোট ৮ রকমের চার্জ নিয়ে থাকে। আর প্রতি ক্ষেত্রে এই চার্জের উপরে আলাদা আলাদা কর বসানো থাকে। চলুন জেনে নেওয়া যাক এই সমস্ত চার্জের ব্যাপারে।।

Advertisement

পোস্ট অফিসের থেকে পাওয়া তথ্য অনুযায়ী, দ্বিতীয় পাসবুক ইস্যু করার জন্য আপনাকে অতিরিক্ত ৫০ টাকা দিতে হয়। এছাড়া রসিদ বা অ্যাকাউন্ট স্টেটমেন্ট ইস্যু করতে ২০ টাকা করে লাগে। তবে, একসঙ্গে দুটি নথি চাইলে পোস্ট অফিস আপনার থেকে একবারে ৪০ টাকা নেবে।

Advertisement

বিকৃত শংসাপত্রের বদলে পাস বই ইস্যু করতে রেজিস্ট্রেশন প্রতি ১০ টাকা খরচ হবে। এদিকে শংসাপত্র না থাকলেও পাস বই ইস্যু করতে এই টাকা লাগবে। নমিনেশন বাতিল বা পরিবর্তন করার ক্ষেত্রে চার্জ ৫০ টাকা। অ্যাকাউন্ট ট্রান্সফার করার ক্ষেত্রে চার্জ নেওয়া হয় ১০০ টাকা।

অ্যাকাউন্ট বন্ধক রাখার জন্য নেওয়া হয় ১০০ টাকা। সেভিংস অ্যাকাউন্টে এক বছরে ১০ পৃষ্ঠার একটি চেক বই বিনামূল্যে পাওয়া যায়। এরপর একটি চেক বই ইস্যু করতে ২ টাকা চার্জ দিতে হয় গ্রাহককে। তাছাড়া চেক বাউন্সের ক্ষেত্রে ১০০ টাকা চার্জ ধার্য করা হয়।