Categories: দেশনিউজ

লকডাউনেও বন্যপ্রাণ বিপন্ন, কাজিরাঙ্গায় মৃত্যু হল একশৃঙ্গ গন্ডারের

Advertisement

Advertisement

শ্রেয়া চ্যাটার্জি – সম্প্রতি অসমের কাজিরাঙ্গায় চোরা শিকারীদের হাতে প্রাণ হারায় একটি একশৃঙ্গ গন্ডার। ১৩ মাসের ব্যবধানে এই প্রথম বন্য পশুর প্রাণ হারাল কাজিরাঙ্গাতে। শনিবার কাজিরাঙ্গা গোড়ালি রেঞ্জের অন্তর্গত দুরামারি বিলের কাছে এক মৃত গন্ডারকে খুঁজে পান বনদপ্তরের কর্মীরা। মৃত গন্ডারের শৃঙ্গটি ছিল কাটা। লকডাউনের ফাঁকে বাড়তি সুযোগ পেয়ে গেছে চোরা শিকারীদের দল তাছাড়াও ঘনঘন বৃষ্টি হওয়ার দরুন বনদপ্তর কর্মীদের পক্ষে টহল দেওয়া খুব কঠিন হয়ে পড়েছিল।

Advertisement

সেই সুযোগেই প্রাণ হারায় ওই গন্ডার। তবে গণ্ড থেকে খুব নিখুঁত কায়দায় একেবারে দক্ষ হাতে গন্ডার টিকে মারা হয়েছে তাদের অনুমান, কোন গ্রামবাসী নয়, চোরা শিকারীদের দলই একে মেরেছে। গন্ডারটিকে মারতে তারা ব্যবহার করেছে AK-47 রাইফেল। শেষ ৮ মাস ধরে প্রতিদিনই চোরা শিকারীরা ধরা পড়ছে। প্রায় ৮০ জন সশস্ত্র চোরাশিকারীকে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

জনশ্রুতি আছে, কারবি জেলার ‘কাজী’ নামের এক তরুণ পার্শ্ববর্তী গ্রামের ‘রাঙা’ নামের এক তরুণীকে ভালবাসত। কিন্তু তাদের পরিবারে তাদের ভালোবাসা কেউ মেনে নেয়নি। তারা দুজনে মিলে জঙ্গলে পালিয়ে যায়। তাদের আর কেউ কখনো দেখেনি। তাদের দুজনের নাম অনুসারেই বনের নাম রাখা হয় কাজিরাঙ্গা। এই অঞ্চলে বুনো মোষ, একশৃঙ্গ গন্ডার, হাতি, ভারতীয় বাইসন, সম্বর হরিণ, হরিণ, বন্যশুকর, প্যারা হরিণ ইত্যাদি পাওয়া যায়।। ২০০৬ সালে কাজিরাঙ্গা কে ‘ব্যাঘ্র সংরক্ষণ ক্ষেত্র’ হিসেবে ঘোষণা করা হয়েছে। সারা পৃথিবীতে কাজিরাঙ্গা বাঘের ঘনত্ব সবচেয়ে বেশি।

Advertisement