Categories: দেশনিউজ

করোনার ভ্যাকসিন নিয়ে ফের একবার আশার বাণী শোনালেন প্রধানমন্ত্রী

Advertisement

Advertisement

নয়াদিল্লি: করোনা ভ্যাকসিন হাতে আসবে নতুন বছরের প্রথম পর্যায়েই। ফের একবার এমন আশ্বাসবাণী শোনা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কন্ঠে। প্রধানমন্ত্রী দেশবাসীকে জানিয়েছেন ভ্যাকসিনের  প্রস্তুতি একদম শেষ পর্যায়ে। বুধবারই তিনটি ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা জরুরি অবস্থার জন্য কেন্দ্রের অনুমতি জন্য আবেদন করেছে। ইতিমধ্যে বৃহস্পতিবারই  অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনিকার তৈরি করোনা ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে ব্রিটেন। ভারতেও জরুরি ভিত্তিতে ভ্যাকসিনের অনুমোদনের কথা ভাবছে স্বাস্থ্যমন্ত্রীক। তাই নতুন বছরের প্রথম দিন  সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও)-এর বিশেষজ্ঞ কমিটি ফের বৈঠকে বসছে। জানা যাচ্ছে এই বৈঠকে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের তৈরি কোভিশিল্ড ভ্যাকসিনকে ভারতে প্রয়োগের জন্য ছাড়পত্র দিতে পারে  ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার এসইসি। এই আবহেই সেরাম ইনিস্টিটিউট অফ ইন্ডিয়ার চিফ এগ্জিকিউটিভ আদার পুনাওয়ালা কোভিশিল্ড ভ্যাকসিন নিয়ে বেশকিছু মূল্যবান তথ্য জানালেন।

Advertisement

সিরামে ভ্যাকসিন তৈরির কাজ গত ৮-৯ মাস ধরে চলছে, এখন লঞ্চ  হওয়ার আগে চূড়ান্ত পর্যায়ের কাজ চলছে। আমাদের কাছে এত স্টক রয়েছে যে আমরা পুরো দেশের চাহিদা মেটাতে পারি। যে স্টকটি এখন প্রস্তুত হয়েছে তা তিন-চার বছরে তৈরি হয় কিন্তু আমরা জরুরি ভিত্তিতে তা ৬ মাসে প্রস্তুত করেছি।

Advertisement

ভ্যাকসিন তৈরি হলে সেটিকে একটি ছোট বোতলে ভরা হয়। যার পরে প্যাকেজিং সম্পন্ন হয়, শেষ পর্যন্ত এটি পরীক্ষা করা দেখা হয় যাতে বোতলটিতে ভ্যাকসিন ছাড়া অন্য কিছু নেই তা আশ্বস্ত হতে। ভ্যাকসিনের ডোজ চূড়ান্ত হওয়ার পরে সমস্ত ডোজ প্যাক করা হবে। যা বাক্সে এবং ড্রাই আইজের মধ্যে রাখা হবে, সেগুলি  ফ্রিজারে ভরে  ট্রাকে করে দেশের বিভিন্ন প্রান্তে প্রেরণ করা হবে। ভ্যাকসিনটি সরকারি কোল্ড স্টোরেজে সংরক্ষণ করা হবে।

Advertisement

সিরাম ইনস্টিটিউটে যে ভ্যাকসিন বোতল তৈরি হচ্ছে তাতে ১০  টি ডোজ দেওয়া যেতে পারে। একবার খোলার পরে এটি৪-৫  ঘন্টার মধ্যে ব্যবহার করা যাবে। অর্থাৎ, যদি কোনও চিকিৎসকের বোতল ভ্যাকসিন খোলেন তবে তিনি পাঁচ জনকে তা দিতে পারেন। ভ্যাকসিনটি তৈরি করতে ৯  মাস লেগেছে, সুরক্ষার সমস্ত শর্ত পূরণ করা হচ্ছে। প্রতিটি ভ্যাকসিনের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে তবে করোনার ভ্যাকসিনটিতে এখনও জীবনের কোনও ঝুঁকি দেখা যায়নি। একবার ভ্যাকসিন চালু হওয়ার পরে, প্রভাবগুলি প্রথম সাত দিনের মধ্যে দেখা দিতে শুরু পারে। এখনও পর্যন্ত সমস্ত পরীক্ষায় কোনও সমস্যা হয়নি।

ট্রায়ালের সময় যাদের ভ্যাকসিন দেওয়া হয়েছিল তাদের কয়েকজনের মাথাব্যথা ও হালকা জ্বর হয়েছিল বলে জানিয়েছিলেন। যা সাধারণ ওষুধ দিয়ে কয়েক দিনের মধ্যে সেরে যায়, এর কোনও বড় পার্শ্বপ্রতিক্রিয়া নেই। সিরাম ইনস্টিটিউট দাবি করেছে যে তাদের ভ্যাকসিনটি ২ থেকে ৮  ডিগ্রি তাপমাত্রায় রাখা যেতে পারে। এটি একটি সাধারণ রেফ্রিজারেটরেও সংরক্ষণ করা যেতে পারে। যদি ভ্যাকসিনটি ফ্রিজের বাইরে রাখা হয় তবে ১০ দিন পর্যন্ত কোনও সমস্যা হবে না, তবে এটিকে ২থেকে ৮ ডিগ্রিতে রাখা উচিত।

সিরাম ইনস্টিটিউটের কাছে ৫০  মিলিয়ন ডোজ প্রস্তুত রয়েছে। যা মোট ২২ কোটি মানুষকে দেওয়া যেতে পারে। ভারতের সিরাম ইনস্টিটিউট পুরো ডোজটির জন্য আবেদন করছে। তবে মানুষকে প্রথম ডোজ এবং দ্বিতীয় ডোজ মধ্যে কিছুটা পার্থক্য করার জন্য আবেদন করা হচ্ছে। যদি দুই মাস পরে দ্বিতীয় ডোজ নেওয়া হয়, তবে এটি খুব ভাল ভাবে কাজ করবে।

যদি প্রথম ডোজটি গ্রহণ করা হয় তবে গ্রহিতাকে সতর্ক হতে হবে।  ভ্যাকসিন আপনাকে অনেক সাহায্য করবে , তবে আপনাকেও সতর্ক হতে হবে। যাতে দুই মাস পরে, অন্য ডোজটি নেওয়া যায়। সিরাম ইনস্টিটিউট বলছে  দুটি ডোজ নেওয়ার কথা। শুধুমাত্র একটি ডোজ সম্পূর্ণ  সুরক্ষা সরবরাহ দিতে পারবে না। এমন পরিস্থিতিতে যদি ভ্যাকসিনটির দীর্ঘ কার্যকারিতার  জন্য উভয় ডোজ নিতে হবে।

সেরাম ইনস্টিটিউট বলেছে যে নতুন স্ট্রেইনের উপর এই ভ্যাকসিন কাজ করবে না এমন কোনও কারণ নেই। বিজ্ঞানীরা বলেছেন যে ভাইরাসে কিছুটা পরিবর্তন এসেছে, এক্ষেত্রে ভ্যাকসিন  কাজ করতে সক্ষম হবে। তবে আগামী কয়েকদিনে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে যে নতুন স্ট্রেইনে ভ্যাকসিন কতটা কার্যকর।