Categories: দেশনিউজ

PM Kisan Yojana: প্রতি কৃষক পাবেন ২,০০০ টাকা, কিষান সম্মান নিধি যোজনার ১৪ তম কিস্তির টাকা আসছে এই দিন

এই যোজনা ইতিমধ্যেই অনেক কৃষকের কাছে বেশ আকর্ষণীয় হয়ে উঠেছে

Advertisement

Advertisement

দেশের কোটি কোটি কৃষক প্রধানমন্ত্রীর কিষান সম্মান নিধি যোজনা প্রকল্পের ১৪ তম কিস্তি আসার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন এখন। অবশেষে তাদের অপেক্ষার প্রহর শেষ হতে চলেছে। কোন দিন তাদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা আসছে সেই বিষয় নিয়ে একটা আনুষ্ঠানিক ঘোষণা ইতিমধ্যেই চলে এসেছে। জানা গিয়েছে আগামী ২৮ জুলাই প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ১৪ তম কিস্তি আসতে চলেছে। ডাইরেক্ট ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে একসাথে ১৮ হাজার কোটি টাকা স্থানান্তর করবেন প্রধানমন্ত্রী মোদি। রাজস্থানের নাগর জেলায় একটি অনুষ্ঠান থেকে এই কাজ করবেন মোদি। প্রত্যেক কৃষকের একাউন্টে ২০০০ টাকা করে স্থানান্তর করা হবে। এই কর্মসূচিতে প্রায় ৩ লক্ষ কৃষক উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে।

Advertisement

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অধীনে কৃষকদের বার্ষিক ৬০০০ টাকা করে দেওয়া হবে এবং প্রতিটি কিস্তিতে পাওয়া যাবে ২০০০ টাকা করে। প্রতি চার মাসে একটি কিস্তি দেওয়া হবে এবং কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা প্রতি মাসে আর্থিক সহায়তা পাবেন। টাকা সরাসরি কৃষকদের ব্যাংক একাউন্টে স্থানান্তর করা হবে বলে জানা গিয়েছে।

Advertisement

যদি আপনিও একজন কৃষক হন এবং আপনার কাছে কিষান সম্মান নিধি যোজনার কেওয়াইসি সম্পূর্ণ না থাকে, তাহলে আপনাকে এক্ষুনি এই কাজটি সম্পন্ন করতে হবে। কৃষকরা তাদের নিকটস্থ csc কেন্দ্রে গিয়ে অথবা অফিসিয়াল পোর্টালে গিয়ে এই কাজ করতে পারেন। তার পাশাপাশি এই যোজনার জমির রেকর্ড যাচাইয়ের প্রক্রিয়া চলছে জোর কদমে। কৃষকদের যত তাড়াতাড়ি সম্ভব তোদের নিকটস্থ কৃষি অফিসে গিয়ে তাদের জমি যাচাই করিয়ে নেওয়া উচিত। যদি এই কাজ করা না হয় তাহলে ১৪ তম কিস্তির টাকা আটকে যাবে।

Advertisement

কৃষকদের ব্যাংক একাউন্ট ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার সাথে লিঙ্ক থাকতে হবে। এই লিংক না থাকলে আপনি কিন্তু টাকা পাবেন না। শুধুমাত্র সেই কৃষকরাই এই যোজনার ১৪ তম কিস্তির টাকা পাবেন যাদের একাউন্ট আধার কার্ডের সঙ্গে যুক্ত। এই প্রক্রিয়াটি আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব শেষ করতে হবে না হলে কিন্তু এই টাকা আটকে যেতে পারে।

Recent Posts