নিউজ

Platform Ticket: এবারে শুধু প্ল্যাটফর্ম টিকিট দিয়েই যাত্রা করতে পারবেন যে কোন জায়গায়, জানুন রেলের নতুন নিয়ম

এই নতুন নিয়ম অনুসারে আপনি TTE থেকে প্ল্যাটফর্ম টিকিট নিয়ে যাত্রা করতে পারবেন ট্রেনে

Advertisement

Advertisement

দেশে ভারতীয় বেল সাধারণ মানুষের যাতায়াতের জন্য একটি বড় মাধ্যম বলে মনে করা হয়ে থাকে। ভারতীয় রেল এশিয়ার বৃহত্তম রেল নেটওয়ার্কগুলির মধ্যে একটি। প্রতিদিন হাজার হাজার ভারতীয় মানুষ তাদের গন্তব্যে পৌঁছানোর জন্য যাত্রীবাহী ট্রেনে ভ্রমণ করে। এমতাবস্থায় যাত্রীদের সুবিধার্থে কিছু গুরুত্বপূর্ণ নিয়ম তৈরি করা হয়েছে যাতে যাওয়ার সময় কোনো সমস্যায় পড়তে না হয়। ট্রেনে ভ্রমণের সময় একটি বৈধ টিকিট থাকা খুবই গুরুত্বপূর্ণ। তবে, এর সাথেই এমন অনেক নিয়মও রয়েছে যা শুধুমাত্র ভারতের জনগণের সুবিধার জন্যই তৈরি করা হয়েছে।

Advertisement

কোনো যাত্রী বিনা টিকিটে ভ্রমণের সময়ে ধরা পড়লে রেলের নিয়ম অনুযায়ী তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে। তাকে কারাদণ্ডের পাশাপাশি জরিমানাও হতে পারে। যাইহোক, অনেকেই জানেন না যে, আপনি কিন্তু প্ল্যাটফর্ম টিকেট নিয়েও ভ্রমণ করতে পারেন এবং সেক্ষেত্রে TTE আপনাকে ট্রেন থেকে নামাতেও পারবে না। অনেক সময় দেখা যায় মানুষ হঠাৎ করেই কোথাও যাওয়ার পরিকল্পনা করে ফেলে। এমন পরিস্থিতিতে তারা টিকিট কেনারও সময় পান না। এমন পরিস্থিতিতে, পরের বারও যদি এই পরিস্থিতি হয়, তাহলে আপনি রেলস্টেশন থেকে প্ল্যাটফর্ম টিকিট কিনেও ট্রেনে উঠতে পারেন।

Advertisement

যদি আপনি প্ল্যাটফর্ম টিকিট ক্রয় করে থাকে। TTE আপনাকে ট্রেনে চড়তে এবং ভ্রমণ করতে বাধা দিতে পারে না। এর পরে আপনি টিটিই থেকে আপনার বোর্ডিং স্টেশন থেকে গন্তব্যের টিকিট কিনতে পারেন। মনে রাখবেন যে ভাড়া শুধুমাত্র আপনি যে ক্লাসে ভ্রমণ করছেন তার উপর নির্ধারিত হবে।

Advertisement

আপনি যদি রেলওয়ে স্টেশনের টিকিট কাউন্টার থেকে আপনার যাত্রার টিকিট কিনে থাকেন, তাহলে কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা খুব জরুরি যাতে আপনি কোনো সমস্যায় না পড়েন। আপনাদের জানিয়ে রাখি, যাত্রীর পক্ষে টিকিট কাউন্টার থেকে কেনা টিকিটটি তার কাছে রাখা বাধ্যতামূলক। এমনকি যদি আপনি কাউন্টার টিকিটের শুধুমাত্র একটি ছবি তোলেন এবং এটি আপনার কাছে রাখেন তবে এটি বৈধ টিকিট হিসাবে বিবেচিত হবে না। যদি আপনার কাউন্টার টিকিট ভুল হয়ে যায়, হারিয়ে যায় বা ভুল জায়গায় থাকে তাহলে আপনাকে কিছু শর্ত পূরণ করতে হবে।

Recent Posts