সুখবর! এক্সাইজ ডিউটি কমায় কমতে পারে লিটার প্রতি পেট্রোল-ডিজেলের দাম

কেন্দ্রীয় সরকার প্রতি লিটার পেট্রোল ৩২.৯০ টাকায় ও প্রতি লিটার ডিজেল ৩১.৩৮ টাকা এক্সাইজ ডিউটি নিয়ে থাকে

Advertisement

Advertisement

চলতি বছরের শুরু থেকেই পাল্লা দিয়ে ভারতের বাজারে বৃদ্ধি পাচ্ছিল পেট্রোল ও ডিজেলের দাম। করোনা ভাইরাস প্যানডেমিক পরিস্থিতি পরবর্তী সময়ে দেশীয় অর্থনীতি একেবারেই ভেঙে পড়েছে। আর তার জেরেই পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি পাচ্ছিল। দাম বৃদ্ধির সাথে সাথে মধ্যবিত্তদের কপালে হাত পড়েছিল। তবে এবার সুখবর শুনিয়েছে সিবিআইসি এর চেয়ারম্যান এম অজিত কুমার। তিনি জানিয়েছেন শীঘ্রই পেট্রোল ও ডিজেলের উপর এক্সাইজ ডিউটি কমতে পারে। আর তা কমে গেলেই কমে যাবে পেট্রোল ও ডিজেলের প্রতি লিটার মূল্য।

Advertisement

জানা গিয়েছে ৩১ মার্চ ২০২০-২১ অর্থবর্ষে পেট্রোল ও ডিজেলের দাম এর ওপর ৫৯ শতাংশ শুল্ক আদায় করা হতো। তবে ট্যাক্স রিপোর্ট অনুযায়ী, সিবিআইসি চিফ জানিয়েছেন যে আগামীদিনের রাজস্ব আদায়ে ভালো হবে। তাই তেলের দাম কমানোর বিষয়ে সরকার পর্যালোচনা করছে। রাজস্বের ওপর ভিত্তি করে সঠিক সময়ে তেলের দাম কমানো হবে। আসলে এক্সাইজ ডিউটি নেওয়ার জন্যই দেশের কয়েকটি রাজ্যে প্রতি লিটার পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। এমনকি আপনি শুনলে অবাক হবেন, ১৩ বার এক্সাইজ ডিউটি বাড়িয়েছে সরকার।

Advertisement

বর্তমানে কেন্দ্রীয় সরকার প্রতি লিটার পেট্রোল ৩২.৯০ টাকায় ও প্রতি লিটার ডিজেল ৩১.৩৮ টাকা এক্সাইজ ডিউটি নিয়ে থাকে। এরপর বেস প্রাইস এর সাথে এক্স এইচডি ভিডিও ভ্যাট ও সেস লাগু হয়। আর তার জেরেই প্রাই দ্বিগুণ থেকে তিনগুণ হয়ে দাঁড়ায় পেট্রোল ও ডিজেলের লিটার প্রতি দাম বেস প্রাইসের থেকে।

Advertisement

Recent Posts