Categories: দেশনিউজ

AIIMS-এ আজ থেকে শুরু হচ্ছে কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল

আজ পাটনার AIIMS হাসপাতালে ১৮-৫৫ বছর বয়সী ১৮ জন স্বেচ্ছাসেবকের উপর প্রয়োগ করা হবে এই ভ্যাকসিন।

Advertisement

Advertisement

আজ থেকে শুরু হচ্ছে কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল। পূর্ব ঘোষণা মতোই ১৩ই জুলাই সোমবার থেকে শুরু হচ্ছে এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল। পাটনার AIIMS এ শুরু হচ্ছে কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল। জানা যাচ্ছে, প্রথম পর্যায়ে ৩৭৫ জন স্বেচ্ছাসেবকের উপর প্রয়োগ করা হবে কোভ্যাক্সিন।

Advertisement

‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR) এবং ন্যাশনাল ভায়রোলজি ইনস্টিটিউট (NIV) এর গবেষক চিকিৎসকরা যৌথ ভাবে তৈরি করেছেন এই করোনার ভ্যাকসিন, যার নাম কোভ্যাক্সিন। হায়দ্রাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা ভারত বায়োটেক তৈরি করেছে এই কোভ্যাক্সিন। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার থেকে অনুমতি পাওয়ার পর এই প্রথমবার হিউম্যান ট্রায়াল হবে এই ভ্যাকসিনের।

Advertisement

আজ পাটনার AIIMS হাসপাতালে ১৮-৫৫ বছর বয়সী ১৮ জন স্বেচ্ছাসেবকের উপর প্রয়োগ করা হবে এই ভ্যাকসিন। শারীরিক ভাবে সম্পূর্ণ সুস্থ ব্যক্তিদের উপরই প্রয়োগ করা হবে এই ভ্যাকসিন। জানা যাচ্ছে, মোট তিন ডোজে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। যার মধ্যে আজ দেওয়া হবে প্ৰথম ডোজ। প্রথম ডোজ দেওয়ার পর স্বেচ্ছাসেবকদের ২-৩ ঘন্টা পর্যবেক্ষণে রাখবেন চিকিৎসকরা। দুই পর্যায়ে মোট ১১০০ জন স্বেচ্ছাসেবকদের উপর প্রয়োগ করা হবে এই ভ্যাকসিন।

Advertisement

আইসিএমআর পাটনার AIIMS ছাড়াও হায়দ্রাবাদের নিজাম ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস, দিল্লি AIIMS-সহ মোট ১২টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের জন্য। আইসিএমআর জানিয়েছে, “প্রতিষেধক তৈরির ক্ষেত্রে কোনো ঝুঁকি নেওয়া হচ্ছেনা। প্রথম দুটি পর্যায়ে প্রতিষেধক কতটা নিরাপদ তা দেখে নেওয়া হবে। তৃতীয় পর্যায়ে প্রতিষেধকের কার্যকারিতা দেখেন বিজ্ঞানীরা।” সমস্ত সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখেই তবে এই কোভ্যাক্সিন বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে আইসিএমআর।