জীবনযাপন

এই ছোটো ছোটো কয়েকটা উপায়েই আরও মন দিয়ে পড়াশুনা করবে আপনার সন্তান, বকাঝকা না করেও কাজ হবে ম্যাজিকের মতো

Advertisement

Advertisement

সব বাবা-মা, বিশেষ করে ভারতীয় বাবা-মায়েরা তাদের সন্তানের পড়াশোনা নিয়ে চিন্তিত থাকেন। সময়ের সাথে সাথে সন্তানের প্রতি বাবা-মায়ের প্রত্যাশা বৃদ্ধি পায়। সন্তান পড়াশুনার প্রতি যাতে আরও মনোযোগী হয় সে জন্য ঘরোয়া কিছু টিপস রয়েছে। চলুন দেখে নেওয়া যাক কিছু টিপস:

Advertisement

সঠিক পরিবেশ বজায় রাখা

Advertisement

আপনার সন্তানের অধ্যয়নের অভ্যাসের অবনতির সবচেয়ে বড় কারণ হতে পারে বাড়িতে পড়াশোনার জন্য উপযুক্ত পরিবেশ না থাকা। বারবার পড়তে বাধা দেওয়া উচিত নয়। এটি ছেলে মেয়েদের বই থেকে আরও দূরে সরিয়ে দিতে পারে। ঘরে শান্তি বজায় রাখুন এবং পড়ার জায়গা সুন্দর করে রাখুন।

Advertisement

প্রশংসা করতে ভুলবেন না

ছোট ছোট বিষয়ের জন্যও আপনার সন্তানের প্রশংসা করতে ভুলবেন না। ক্লাসে ভাল রেজাল্ট না করলে প্রশংসা করা যাবে না, এই ধারণা বদলাতে পারেন।

পর্যাপ্ত ঘুম

অনেক সময় বাচ্চারা পড়াশোনার সময় ঘুমাতে শুরু করে। বাবা-মা প্রায়শই এটিকে একটি অজুহাত হিসাবে বিবেচনা করেন। কিন্তু বাচ্চারা যদি রাতে দেরি করে ঘুমায়, ভোরে ঘুম থেকে উঠে স্কুলে যায় এবং সন্ধ্যায় খেলতে গিয়ে ক্লান্ত হয়ে পড়ে, তাহলে পড়াশোনার সময় অবশ্যই ঘুম পাওয়া স্বাভাবিক। তাই নিশ্চিত করুন আপনার সন্তান যেন আট ঘণ্টা ঘুমায়।

যোগব্যায়াম এবং ডায়েটের যত্ন নিন

আপনার সন্তানের সঠিক ডায়েটের যত্ন নিন। বাড়িতে স্বাস্থ্যকর খাবার তাদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য বজায় রাখবে। এছাড়াও যোগব্যায়াম করলে শিশুর একাগ্রতা শক্তি বৃদ্ধি পাবে এবং তারা পড়াশোনায় মনোনিবেশ করতে পারবে।

Recent Posts