ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

বাতিল হয়ে যাবে PAN CARD, ৩১ মার্চের আগে করতে হবে এই কাজ

আপনাকে অবশ্যই এই প্যান ও আধার লিংক করার কাজ ৩১ মার্চের আগে করতেই হবে

Advertisement

Advertisement

আয়কর বিভাগ PAN (স্থায়ী অ্যাকাউন্ট নম্বর) ধারকদের তাদের আধার কার্ডের সাথে তাদের প্যান লিঙ্ক করার জন্য একটি চূড়ান্ত সতর্কতা জারি করেছে। আয়কর দফতর কর্তৃক জারি করা নির্দেশিকা অনুযায়ী, ৩১ মার্চ, ২০২৩ এর আগে আধারের সাথে প্যান লিঙ্ক করতে ব্যর্থ হলে, প্যান কার্ড সম্পূর্ণ নিষ্ক্রিয় হয়ে যাবে। একবার PAN নিষ্ক্রিয় হয়ে গেলে, PAN ধারক PAN-এর সাথে সংযুক্ত আর্থিক লেনদেন আর করতে পারবেন না। এমনকি সমস্ত আয়কর রিটার্নও পুরোপুরি আটকে রাখা হবে।

Advertisement

PAN এবং আধার লিঙ্ক করা সমস্ত ভারতীয় নাগরিকদের জন্য বাধ্যতামূলক। তবে কিছু কিছু এলাকার মানুষ রয়েছেন, যাদের এই আধার ও প্যান কার্ড লিংক করানোর প্রয়োজন নেই। এর মধ্যে রয়েছে আসাম, জম্মু ও কাশ্মীর এবং মেঘালয় রাজ্যের বাসিন্দারা। আয়কর আইন, ১৯৬১ অনুযায়ী অনাবাসী, ৮০ বছর বা তার বেশি বয়সের ব্যক্তি এবং ভারতের অ-নাগরিকদের জন্যও এই কাজ বাধ্যতামূলক নয়। তবে বাকিদের জন্য এই কাজ খুবই গুরুত্বপূর্ণ। তাই আজকেই আপনাকে এই কাজ করতে হবে। অ্যাডভাইজরিতে আরও বলা হয়েছে যে ১ এপ্রিল, ২০২৩ থেকে, লিঙ্ক না করা প্যানগুলি অকার্যকর হিসাবেও বিবেচিত হবে।

Advertisement

PAN – Aadhaar লিঙ্ক করার শেষ তারিখ

Advertisement

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) অনুসারে, আধারের সাথে PAN লিঙ্ক করার শেষ তারিখ হল ৩১ মাৰ্চ, ২০২৩। যারা এই দুটি নথি লিঙ্ক করেননি তারা অফিসিয়াল পোর্টাল – https://www.incometax.gov.in/iec/foportal/-এ গিয়ে লিঙ্কিং প্রক্রিয়া শুরু করতে পারেন। দেরি হয়ে গেলেও লিঙ্ক করা যাবে, তবে সেক্ষেত্রে লিঙ্কিং প্রক্রিয়া শুরু করতে হলে সবাইকে ১,০০০ টাকা করে ফি দিতে হবে।

Recent Posts