নিউজ

Pan card: প্যান কার্ডের সঙ্গে এই কাজটি করলে আপনার হবে ১০ হাজার টাকা জরিমানা, সরকারি নির্দেশ জেনে নিন

এই মুহূর্তে সরকার প্যান কার্ড নিয়ে বেশ কড়া কিছু নির্দেশিকা জারি করেছে

Advertisement

Advertisement

দেশে সাধারণ মানুষদের জন্য অনেক রকমের গুরুত্বপূর্ণ নথি জারি করা হয়। এই নথিগুলির মাধ্যমে বিভিন্ন জরুরি কাজ করতে পারেন আপনি। একই সঙ্গে, দেশের এই নথিগুলির মধ্যে প্যান কার্ডও অন্তর্ভুক্ত রয়েছে। প্যান কার্ডের মাধ্যমে সারাদেশে আর্থিক লেনদেন সম্পন্ন করা যেতে পারে। এছাড়াও, সরকার জনগণের ট্যাক্স দায় নির্ধারণ করতে PAN বিবরণের মাধ্যমে প্রাপ্ত তথ্যের উপর নির্ভর করে। যাইহোক, প্যান কার্ড সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ বিষয়েরও যত্ন নেওয়া উচিত, অন্যথায় কিন্তু আপনার জরিমানাও হতে পারে।

Advertisement

প্রকৃতপক্ষে, সবারই মনে রাখা উচিত যে, দেশের আইনে কাউকে ডুপ্লিকেট বা একাধিক প্যান কার্ড রাখার অনুমতি দেওয়া হয়নি। এমন পরিস্থিতিতে, যদি কোনও ব্যক্তির একাধিক বা ডুপ্লিকেট প্যান কার্ড থাকে, তবে তাকে গুরুতর সমস্যায় পড়তে হতে পারে।

Advertisement

ডুপ্লিকেট প্যান কার্ড

Advertisement

যে কারও একাধিক বা ডুপ্লিকেট প্যান কার্ড থাকলে বড় সমস্যায় পড়তে পারেন। আসলে, ডবল আবেদনের কারণে অনেক সময় প্যান কার্ড দুবার জারি করা যেতে পারে। এমতাবস্থায় জনগণের উচিত এই পরিস্থিতি এড়ানো। ধরা পড়লে মানুষকে অনেক অসুবিধায় পড়তে হতে পারে। কিছু ব্যক্তি আইটি বিভাগ থেকে কার্ডটি পেয়ে থাকতে পারেন আবার অন্যরা হয়তো এজেন্সির কাছ থেকে পেয়েছেন যাদের কাছে কাজটি আউটসোর্স করা হয়েছিল।

এমন পরিস্থিতিতে যার কাছে এরম দুটি কার্ড আছে, তাদের একটি প্যান কার্ড বাতিল করতে হবে। কিছু লোক সরকারকে প্রতারণা বা অর্থ বাঁচানোর উদ্দেশ্যে একাধিক প্যানের জন্য আবেদন করতে পারে। এগুলি গুরুতর লঙ্ঘন এবং এর ফলে আপনার জরিমানা হয়ে যেতে পারে। একাধিক প্যান ধারণ করার বিষয়ে ভারতে আয়কর আইনে কঠোর নিয়ম রয়েছে। যে ব্যক্তি একটি ডুপ্লিকেট প্যান ধারণ করে তাকে ১০,০০০ টাকা জরিমানা আরোপ করে। আয়কর আইনের ২৭২বি ধারায় এই জরিমানা করা হয়েছে।

Recent Posts