নিউজ

Pan-aadhaar link: প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করলে এবার কাটা যাবে বেতনও, বড় আপডেট জারি করল সরকার

প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক আপ না হলে নানা রকম সমস্যার মধ্যে পড়তে হতে পারে আপনাকে

Advertisement

Advertisement

একটা ভালোমতো সমস্যা হতে চলেছে আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক এর ক্ষেত্রে। সমস্যাটা সবার ক্ষেত্রে না হলেও, যারা প্যান কার্ড এবং আধার কার্ড লিংক করানোর আওতায় পড়েন, তাদের ক্ষেত্রে সমস্যা হলেও হতে পারে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স এর নির্দেশিকা অনুযায়ী, প্রত্যেক ভারতীয় যাদের প্যান কার্ড ইস্যু করা হয়েছে ২০১৭ সালের ১ জুলাই বা তার আগের কোন তারিখে, তাদের সবাইকেই চলতি বছরের ৩১ মার্চের মধ্যে প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করিয়ে ফেলতে হবে। এবার সেটা যদি না করানো থাকে তাহলে সবার আগে নিষ্ক্রিয় করে দেওয়া হবে প্যান কার্ড। এটা ঠিক যে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলেও, তা কিন্তু পুনরায় সক্রিয় করা যাবে, কিন্তু তাদের সময় লাগবে অনেক এবং তার মাঝে যেসব অসুবিধায় পড়তে হবে, সেগুলো কি একবার দেখে নেওয়া যাক।

Advertisement

প্রথমত, টিডিএস এবং টিসিএস ডিডাকশন এখন যা হয় তার থেকে অনেক বেশি মাত্রায় হতে পারে। ফলে বর্তমানে, টিডিএস বা টিসিএস কেটে যে বেতন আপনি পান তার থেকে অনেক বেশি টাকা কেটে নেওয়া হবে আয়কর দপ্তরের তরফ থেকে। এছাড়াও, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এবং বোম্বে স্টক এক্সচেঞ্জ এর সমস্ত রকমের বিনিয়োগের দরজায় তালা পড়ে যাবে। আর্থিক মুনাফার মুখ দেখা বন্ধ হয়ে যেতে পারে বলতে গেলে।

Advertisement

দ্বিতীয়তঃ, ব্যাংক একাউন্ট হয়তো বন্ধ হবে না, তবে ব্যাংকের ক্ষেত্রে কয়েকটা সমস্যায় আপনাকে পড়তে হতে পারে, যেমন ৫০ হাজার টাকার উপরের অংক ফিক্স ডিপোজিট করার ক্ষেত্রে আপনার সমস্যা হতে পারে। ৫০ হাজার টাকার উপরের অংক জমা করার ক্ষেত্রে এবং নতুন ডেবিট এবং ক্রেডিট কার্ড পাওয়ার ক্ষেত্রে আপনার সমস্যা হতে পারে।

Advertisement

তৃতীয়ত, মিউচুয়াল ফান্ড নিয়ে আপনার সমস্যা হবে। বিনিয়োগ তো দূর অস্ত, টাকা প্রত্যাহার করা ও মুশকিল হয়ে যাবে আপনার জন্য। ৫০০০০ টাকার উপরের অংশে বৈদেশিক মুদ্রা কেনা যাবে না দরকার হলেও। এছাড়াও বৈদেশিক উচ্চশিক্ষা বা সাধের বিদেশ ভ্রমণ নিয়ে আপনার গোলযোগ হতে পারে। এই কারণে সময় থাকতে থাকতেই আপনার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করিয়ে নেওয়া উচিত।