×
দেশনিউজ

ভারতেও শুরু হবে অক্সফোর্ডের তৈরী করোনা টিকার হিউম্যান ট্রায়াল, শুরু হচ্ছে উৎপাদন ও

প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালে স্বেচ্ছাসেবীদের কারও শরীরে কোনো প্রতিক্রিয়াই হয়নি। এমনকি এদের শরীরে তৈরী হয়েছে অ্যান্টিবডি এবং টি-সেল। 

Advertisement

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরী করোনা ভ্যাকসিন প্রথম হিউম্যান ট্রায়ালে সফল হয়েছে। এবার এই ভ্যাকসিনের উৎপাদন ভারতে খুব শীঘ্রই হবে। এই কথা জানিয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভারতে সহযোগী সংস্থা সেরাম ইনস্টিটিউট। এই টিকার নাম এজেডি১২২২। প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালে স্বেচ্ছাসেবীদের কারও শরীরে কোনো প্রতিক্রিয়াই হয়নি। এমনকি এদের শরীরে তৈরী হয়েছে অ্যান্টিবডি এবং টি-সেল।

Advertisement

বিশ্বের সর্ববৃহৎ টিকা প্রস্তুতকারী সংস্থা সেরাম ইন্সটিটিউটের প্রধান আদার পুনাওয়ালা জানিয়েছেন যে অক্সফোর্ডের  এই টিকা যেভাবে সফল হয়েছে এর ফলে তারা অত্যন্ত খুশি হয়েছেন। এই টিকা ভারতীয়দের ওপর ট্রায়ালের জন্য দ্রুত আবেদন করা হবে বলে তিনি জানিয়েছেন। এছাড়া অনেক পরিমানে টিকা তৈরিও শুরু হবে। অবশ্য প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালে কিছু প্রতিক্রিয়া দেখা গেছে, সেক্ষেত্রে তাদের প্যারাসিটামলের মত ওষুধ দিলেই আর কোনো সমস্যা হবে না বলে গবেষকরা জানিয়েছেন।

গত ২৩ এপ্রিল থেকে অক্সফোর্ডের টিকার মানব দেহে পরীক্ষা শুরু হয়। এছাড়া আরও ১০০-র বেশি করোনা টিকা গোটা বিশ্বে তৈরি হচ্ছে। ভারতেও শুরু হয়েছে দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনা টিকা কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল। দিল্লি এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, প্রথম পর্যায়ের পরীক্ষার এই ডেটা পেতে গবেষকদের অন্তত ৩ মাস লাগবে।

Advertisement

Related Articles

Back to top button