আন্তর্জাতিকনিউজ

নভেম্বরেই আসছে অক্সফোর্ডের ভ্যাকসিন

Advertisement

ব্রিটেন: রাজ্যে করোনা পরিস্থিতি উদ্বেগজনক হলেও দেশে গত বেশ কয়েক দিনের পরিসংখ্যান বলছে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। করোনা আক্রান্তের সংখ্যা বেশ নিম্নমুখী বলেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশ করা বুলেটিন জানান দিচ্ছে। যদিও এখনও পর্যন্ত কোনও দেশ করোনার ভ্যাকসিন বাজারে প্রকাশ্যে আনতে পারেনি। তবে এবার উৎসবের মরশুমে সুখবর নিয়ে এল অক্সফোর্ডের কোভিড টিকা। জানা গিয়েছে, এক সপ্তাহেই ব্রিটেনে শুরু হতে পারে সাধারণ মানুষের উপর এই বহুপ্রতীক্ষিত ভ্যাকসিনের প্রয়োগ।

সে কারণেই লন্ডনের প্রথম সারির একটি হাসপাতালকে তৈরি থাকতে বলা হয়েছে। এমনই খবর জানাচ্ছে একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। লন্ডনের হাসপাতালকে নির্দিষ্ট তারিখ উল্লেখ করেও যাবতীয় বন্দোবস্ত করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রোজেনেকা যৌথভাবে এই করোনা ভ্যাকসিন তৈরি করেছে। যার ট্রায়াল শুধুমাত্র ব্রিটেনে নয়, অন্যান্য দেশের সঙ্গে ভারতেও চলছে। ভারতের হয়ে এই ভ্যাকসিনের ট্রায়ালের দায়িত্ব নিয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। এ দেশেও শেষ মুহূর্তে চলছে এই ভ্যাকসিনের ট্রায়াল। সবার আগে বাজারে আসার দৌড়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিন অনেকটাই এগিয়ে ছিল। যদিও এই ভ্যাকসিনের প্রয়োগে ব্রাজিলের এক স্বেচ্ছাসেবক এর মৃত্যু হয়েছে বলে খবর জানা যায়। তবুও তার সত্যতা স্বীকার না করে বরং তড়িঘড়ি এই ভ্যাকসিন বাজারে আনার ক্ষেত্রে তৎপর হয়ে উঠেছে ব্রিটেন, এমনটা বলাই যায়।

প্রসঙ্গত, এপ্রিল মাসে অক্সফোর্ডের টিকার লাইসেন্স পায় অ্যাস্ট্রাজেনেকা। তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল বা পরীক্ষামূলক প্রয়োগের চূড়ান্ত পর্যায়ে রয়েছে এই টিকা। এই তৃতীয় পর্যায়ের ট্রায়াল সম্পন্ন হলেই বাজারে এই ভ্যাকসিন চলে আসবে বলেই আশা করছে বিশ্বের তাবড় তাবড় চিকিত্সকেরা।

Tags

Related Articles

Back to top button