দেশনিউজপলিটিক্সরাজ্য

Sougata Roy: বিনামূল্যে রেশন বন্ধের পথে কেন্দ্র, করোনা কালে মোদিকে চিঠি সৌগত রায়ের

কয়েকদিন আগে কেন্দ্রীয় মন্ত্রী ঘোষণা করেছেন আর একমাস দেওয়া হবে বিনামূল্যে খাদ্যশস্য দেশবাসীকে। এদিকে খাদ্য শস্যের দাম এবার গরিব মানুষ যাতে আর ৬ মাস এই বিনামূল্যে খাদ্যশস্য পান তারই আর্জি জানালেন তৃণমূল কংগ্রেস সাংসদ সৌগত রায়। এই আর্জি তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে করেছেন। এই প্রকল্পের মেয়াদ না বাড়লে দেশের গরীব মানুষের কতটা সমস্যা হবে সেই কথা তুলে ধরেছেন তিনি।

ঠিক কী লিখেছেন তৃণমূল সাংসদ সৌগত?‌ তিনি চিঠিতে সরাসরি প্রধানমন্ত্রীকে লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা’ প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা আগামী ৩০ নভেম্বর। কিন্তু করোনাভাইরাসের প্রভাব এখনো দেশজুড়ে পড়েছে। তাই অনেকেই নিজেদের খাবার কিনে খাওয়ার সামর্থ্য হারিয়েছেন। তাই অর্থনৈতিকভাবে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের জন্য আরও ৬ মাস বাড়ানোর অনুরোধ জানাচ্ছি।’

উল্লেখ্য, রাজ্য সরকারের পক্ষ থেকে চলতি মাসের ১৬ তারিখ থেকে দুয়ারে রেশন দেওয়ার ব্যবস্থা করা হবে। তাতে বাংলার মানুষজন বেশ উপকৃত হবেন। এটার সঙ্গে যদি কেন্দ্রীয় প্রকল্প পাওয়া যায় তাহলে গরীব মানুষের খাদ্যশস্যের চিন্তা অনেকটাই মুক্ত হবে। অন্যদিকে পেট্রোল–ডিজেলের দাম বেড়ে যাওয়ায় বাজারে নিত্যদিনের খাদ্যসামগ্রীর দাম বেড়েই চলেছে। আর তাতেই হেঁসেলের আগুন ধরেছে। এই কেন্দ্রীয় প্রকল্প চালু থাকলে গরীব মানুষের সুরাহা হবে।

গত বছর করোনা আর লকডাউন হতেই ‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা’ প্রকল্পের অধীনে বিনামূল্যে খাদ্যশস্য বিতরণের ব্যবস্থা করা হয়েছিলএই প্রকল্প অনুযায়ী, যাঁদের রেশন কার্ড রয়েছে বা ‘অন্ত্যোদয় অন্ন যোজনা প্রকল্পে’ নাম নথিভুক্ত রয়েছে তাঁদের রেশন দোকানের মাধ্যমে প্রতি সপ্তাহে বিনামূল্যে মাথা পিছু ৫ কেজি করে চাল বা গম এবং পরিবার পিছু ১ কেজি করে ডাল বিতরণ করা হয়। আর এতে দেশের বহু গরীব মানুষ উপকৃত হন।

Related Articles

Back to top button