নিউজ

Train Ticket: ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়ানোর দিন অতীত, বাড়িতে বসেই এবার কাটতে পারবেন জেনারেল টিকিট

Advertisement

Advertisement

দূরপাল্লার ট্রেন যাত্রার ক্ষেত্রে অন্যতম চিন্তার বিষয় থাকে টিকিট পাওয়া। সময়ের মধ্যে একবার টিকিট কেটে নিতে পারলেই শান্তি। সংরক্ষিত টিকিটের ক্ষেত্রে বাড়িতে বসেই অনলাইনে টিকিট বুক করার সিস্টেম রয়েছে আগে থেকেই। আর এবার ভারতীয় রেলের তরফে নেওয়া হল আরো এক দারুণ উদ্যোগ। এবার থেকে অসংরক্ষিত টিকিটের (Unreserved Ticket) ক্ষেত্রেও অনলাইনে টিকিট বুকিংয়ের সুবিধা থাকছে।

Advertisement

টিকিট কাউন্টারের সামনে লম্বা লাইন, এ দৃশ্য তো আকছারই দেখা যায়। তবে ভারতীয় রেলের এই উদ্যোগের ফলে যাত্রীদের কাঁধ থেকে নেমে গেল এক বড় চিন্তা। ভারতীয় রেল (Indian Railways) সবসময়ই যাত্রীদের পরিষেবার জন্য নতুন নতুন ঘোষণা করতে থাকে। টিকিটের দাম সাধ্যের মধ্যে রাখা থেকে প্রবীণ নাগরিকদের সুবিধার দিকে নজর রাখা, আসন সংরক্ষণের মতো বিষয়ে একাধিক আপডেট করা হয়েছে। আগে অসংরক্ষিত টিকিটের ক্ষেত্রে প্রি বুকিংয়ের কোনো ব্যবস্থা ছিল না। তবে জেনারেল টিকিট বুকিংয়ের জন্য তৈরি হল অ্যাপ, যার সাহায্যে বাড়িতে বসেই গন্তব্যের জন্য টিকিট কাটতে পারবেন যাত্রীরা।

Advertisement

উত্তর পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে জানান, সংরক্ষিত টিকিটও এবার থেকে বাড়িতে বসেই কেটে নেওয়া যাবে। এজন্য মোবাইলের প্লে স্টোর থেকে ইউটিএস অ্যাপটি ডাউনলোড করতে হবে। ভারতীয় রেলের অন্যান্য অংশগুলির মতো উত্তর পূর্ব সীমান্ত রেলের অধীনে থাকা ট্রেনগুলির জন্যও চালু হয়েছে আনরিজার্ভড টিকিটিং সিস্টেম বা ইউটিএস। এই অ্যাপের মাধ্যমেই সফর শুরুর দু ঘন্টা আগে অসংরক্ষিত টিকিট কাটতে পারবেন যাত্রীরা। তিন শতাংশ বোনাসও পাওয়া যাবে বলে খবর।

Advertisement

সংরক্ষিত টিকিটের ক্ষেত্রে এমন ব্যবস্থা চালু রয়েছে অনেক আগে থেকেই। অবশেষে অসংরক্ষিত টিকিটের জন্যও চালু হল এই ব্যবস্থা। রেল সূত্রে জানা যাচ্ছে, ক্যাশলেস ট্রান্সাকশন বা নগদহীন লেনদেনের জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এবার থেকে তাই আর টিকিটের লাইনে দাঁড়িয়ে নয়, বাড়িতে বসেই জেনারেল টিকিট কাটতে পারবেন যাত্রীরা।

Recent Posts