নয়া আতঙ্ক, রূপ পাল্টে নতুন উপসর্গ নিয়ে মানব শরীরে প্রবেশ করোনা ভাইরাস

Advertisement

Advertisement

বিশ্ব জুড়ে আতঙ্কের পরিবেশ সৃষ্টি করেছে নোভেল করোনা ভাইরাস। করোনা ভাইরাসের সংক্রমণে সৃষ্ট কোভিড ১৯-কে বিশ্ব মহামারি হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মারাত্মক এই সংকটের মধ্যে চিন্তা বাড়িয়েছে করোনা ভাইরাসের ঘনঘন রূপ বদল। বিশ্ব জুড়ে হাহাকারের মধ্যে নতুন করে আতঙ্ক বাড়িয়েছে গ্যাস্ট্রো করোনা ভাইরাস। পরিবেশের সঙ্গে অভিযোজন ঘটিয়ে বারবার নিজের জিনের বদল ঘটাচ্ছে করোনা ভাইরাস। আর এর ফলেই ক্রমশ ভয়ংকর হয়ে উঠছে এই মারণ ভাইরাসটি।

Advertisement

নতুন এই গ্যাস্ট্রো করোনা ভাইরাসটি নোভেল করোনা ভাইরাসের নবতম রূপ বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যে এই ভাইরাসের সংক্রমণও ছড়িয়ে পড়তে শুরু করেছে। বেশ কয়েকজন আক্রান্তও হয়েছেন এই ভাইরাসের সংক্রমণে। এই ভাইরাসের সংক্রমণ চিহ্নিত করতে বেশ কিছু উপসর্গের উল্লেখ করেছেন চিকিৎসকরা।

Advertisement

প্রাথমিকভাবে পেট কামড়ানো, পেটে মোচড় দেওয়া বা ডাইরিয়ায় আক্রান্ত হলে গ্যাস্ট্রো করোনা ভাইরাস শরীরে বাসা বাঁধতে পারে বলে আশঙ্কা গবেষকদের। পরবর্তী সময়ে পেটের মধ্যে শক্ত কিছু অনুভব করা, পেট ব্যথা বা পেটের নীচের দিকের অংশ ক্রমশ নিস্তেজ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এই অবস্থায় সাবধান না হলে, পেট ব্যথা থেকে ধীরে ধীরে জ্বর ও কাশির কবলে পড়বে আক্রান্ত ব্যক্তি।

Advertisement

ফলে, সাবধান ও সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। পেটে ব্যথা বা পেট খারাপের সঙ্গে জ্বর ও সর্দি – কাশির উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত বলে মনে করছেন তারা। গ্যাস্ট্রো করোনা ভাইরাস থেকে এখনই সাবধান হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরাও।

Recent Posts