খেলা

Rohit Sharma: মহেন্দ্র সিং ধোনি নন, বরং এই ক্রিকেটার পাল্টে ছিলেন রোহিত শর্মার জীবন

রোহিত শর্মা আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে ভারতীয় দলে পঞ্চম কিংবা ষষ্ঠ স্থানে ব্যাটিং করতে নাম। জাতীয় দলে এই পজিশনে তিনি প্রায় ৩০টির বেশি ম্যাচ খেলেছিলেন।

Advertisement

Advertisement

ভারতের জাতীয় দলের অধিনায় রোহিত শর্মার আন্তর্জাতিক ক্যারিয়ার মহেন্দ্র সিং ধোনির অধীনে শুরু হলেও দলে তার জায়গা পাকাপোক্ত করেছিলেন দিনেশ কার্তিক! শুনলে বিশ্বকর মনে হলেও এমনটাই ঘটেছিল রোহিত শর্মার জীবনে। রোহিত শর্মা আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে ভারতীয় দলে পঞ্চম কিংবা ষষ্ঠ স্থানে ব্যাটিং করতে নাম। জাতীয় দলে এই পজিশনে তিনি প্রায় ৩০টির বেশি ম্যাচ খেলেছিলেন। যেখানে বেশিরভাগ ম্যাচে দুই অঙ্কের কোটা পার করতে পারেননি তিনি। তবে একথা অস্বীকার করার নয় যে, বারবার ব্যর্থ হওয়ার পরেও মহেন্দ্র সিং ধোনি তাকে একের পর এক ম্যাচে সুযোগ দিয়েছিলেন।

Advertisement

তবে রোহিত শর্মার আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ার গড়েছিলেন দীনেশ কার্তিক। অবাক হলেন তো? মহেন্দ্র সিং ধোনি তাকে বারবার সুযোগ দিলেও মিডিল অর্ডারে ব্যাটিং করতে হতো তাকে। তবে দলে দীনেশ কার্তিকের প্রত্যাবর্তনে মিডল অর্ডার থেকে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে উন্নীত করা হয় রোহিত শর্মাকে। আর এরপর পেছন ফিরে তাকাতে হয়নি ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে। অস্ট্রেলিয়া সফরে ১৪৬ রানের বিধ্বংসী ইনিংস খেলেন দীনেশ কার্তিক। যার ফলশ্রুতিতে ভারতীয় মিডল ওর্ডারে নির্ভরশীল ব্যাটসম্যান হয়ে ওঠেন তিনি। তবে রোহিত শর্মাকে সুযোগ দিতে চেয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। আর সেই জন্য মিডল অর্ডার থেকে ওপেনিং করার দায়িত্ব তার কাঁধে তুলে দেন অধিনায়ক।

Advertisement

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে ওপেনিং করতে নেমে চকচকে অর্ধশত রানের ইনিংস উপহার দেন রোহিত শর্মা। আর এরপর থেকে একের পর এক ম্যাচে ওপেনার হিসেবে ক্রিকেটে নতুন ইতিহাস লিখেছেন তিনি। সমালোচনার পাত্র থেকে একটি ম্যাচেই প্রশংসার অন্যতম দাবিদার হয়ে ওঠেন তিনি। ভারতীয় দলে ওপেনিং করার দায়িত্ব পেয়ে আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে এখনো পর্যন্ত তিনটি দ্বিশত রানের ইনিংস খেলেছেন রোহিত শর্মা। পৃথিবীর ইতিহাসে এমন বিরল রেকর্ডের অস্তিত্ব নেই কোন কিংবদন্তি ব্যাটসম্যানের ব্যাট থেকে।

বর্তমানে রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ সফরে ব্যস্ত রয়েছে। সেখানে ওডিআই সিরিজের পর ভারতীয় দলের চোখে এখন টি-টোয়েন্টি সিরিজ জয়ের। ইতিমধ্যে সিরিজের প্রথম তিনটি ম্যাচে ২-১ ব্যবধান সৃষ্টি করেছে ভারতীয় দল। তবে সিরিজের তৃতীয় ম্যাচে হঠাৎই চোট পেয়ে মাঠের বাইরে বেরিয়ে যান অধিনায়ক রোহিত শর্মা। বিসিসিআই সূত্রের খবর, চোট গুরুতর নয়, তাই শেষ দুটি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবেন অধিনায়ক রোহিত শর্মা।