ভূমিকম্পের জেরে কেঁপে উঠল গোটা উত্তরবঙ্গ, রেশ পাওয়া গেল কলকাতাতেও

ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ৫.৪ ছিল

Advertisement

Advertisement

আজ অর্থাৎ সোমবার রাতে হঠাৎ করে কেঁপে উঠলো গোটা উত্তরবঙ্গ। শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহার সহ গোটা উত্তরবঙ্গ সন্ধ্যে ৮:৫০ নাগাদ কেঁপে ওঠে। ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৫.৪। ভূমিকম্পের জেরে আতঙ্কে মানুষ বাড়ি থেকে বেরিয়ে রাস্তায় চলে আসে। এই কম্পন কিছুমাত্রায় অনুভব হয় কলকাতাতেও। কলকাতা সল্টলেক চত্বরে কম্পন অনুভূত হয়েছে। হঠাৎ করে কম্পনে উত্তরবঙ্গের মানুষ ভয় পেয়ে ঘর ছেড়ে বেরিয়ে আসে।

Advertisement

জানা গিয়েছে, আজকের সন্ধ্যের ভূমিকম্পের উৎসস্থল সিকিমের গ্যাংটক। মাত্র কয়েক সেকেন্ডের জন্য এই কম্পন অনুভূত হলেও মানুষকে আতঙ্কে ফেলে দিয়েছিল। সবাই কম্পন অনুভব করেই বাড়ি থেকে বেরিয়ে চলে আসে। জলপাইগুড়ি জেলাতে ৮ টা ৪৯ মিনিটে ৫৯ সেকেন্ডে এই কম্পন অনুভূত হয়। জলপাইগুড়ির পাশাপাশি শিলিগুড়ি, ময়নাগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, মালদা, উত্তর দিনাজপুরে কম্পন অনুভূত হয়। কম্পনের জেরে এখনো অবধি কোনো ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি।

Advertisement

অন্যদিকে কলকাতাতেও এই কম্পন বেশ কম মাত্রায় অনুভূত হয়েছে। কলকাতার সল্টলেকের গগনচুম্বী বিল্ডিংগুলি কেঁপে উঠলে দ্রুত আতঙ্ক ছড়িয়ে যায়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি দেয়া তথ্য অনুযায়ী এই ভূমিকম্পের উৎস স্থল নেপাল সিকিম সীমান্ত থেকে মাটির ১০ কিলোমিটার গভীরে। শিলিগুড়িতে মানুষজন জানিয়েছে, মোট ৫-৬ সেকেন্ড কম্পন অনুভূত হয়। আর তাতেই মানুষজন রাস্তায় বেরিয়ে উলুধ্বনি দিতে শুরু করে।

Advertisement