Categories: দেশনিউজ

প্রজাতন্ত্র দিবসে কুচকাওয়াজে পশ্চিমবঙ্গের পর আরও একটি রাজ্য বাতিল করল কেন্দ্র

Advertisement

Advertisement

পশ্চিমবঙ্গের পর এবার মহারাষ্ট্র। প্রজাতন্ত্র দিবসে এবার বাতিল হলো মহারাষ্ট্রের ট্যাবলো। কেন্দ্রীয় সরকার ২৬ জানুয়ারি দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য মহারাষ্ট্রের ট্যাবলো বাতিল করেছে। মহারাষ্ট্র ট্যাবলোর জন্য চারটি থিম পাঠিয়েছিল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রককে, কিন্তু সবগুলিই বাতিল হয়েছে।

Advertisement

ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) এবং শিবসেনার প্রবীণ নেতারা ব্যাপারটিকে মহারাষ্ট্রের প্রতি কেন্দ্রের প্রতিহিংসামূলক রাজনীতি বলে বর্ণনা করেছেন। সাংসদ সুপ্রিয়া সুলে সিদ্ধান্তটিকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করেছেন এবং পুনর্বিবেচনা করার দাবি জানিয়েছেন। শিবসেনার রাজ্যসভার সাংসদ সঞ্জয় রাউত বলেছেন যে এটি রাজ্যের অপমান।

Advertisement

আরও পড়ুন : ‘দিল্লি বাংলাকে ভয় পায়’, কেন্দ্রকে চ্যালেঞ্জ মদন মিত্রের

Advertisement

শরদ পাওয়ার কন্যা সুপ্রিয় সুলে টুইট করে বলেন, ‘কেন্দ্র প্রজাতন্ত্র দিবসে প্যারেড থেকে মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গের ট্যাবলো বাতিল করেছে। এটি দেশের একটি উৎসব এবং কেন্দ্র সমস্ত রাজ্যের প্রতিনিধিত্ব করবে বলে আশা করা হয়। সেখানে কেন্দ্রীয় সরকার পক্ষপাতদুষ্ট আচরণ করছে। দুর্ভাগ্যজনক যে এই বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য কেন্দ্রের দ্বারা যোগ্যতার ভিত্তিতে মহারাষ্ট্রের ট্যাবলো নির্বাচন করা হয়নি।কুচকাওয়াজে অংশ নেওয়া রাজনৈতিক নয়, মহারাষ্ট্রের জন্য গর্বের বিষয়। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিষয়ে পুনর্বিবেচনা করা উচিত কারণ মহারাষ্ট্র তার ট্যাবলোর জন্য বহুবার পুরস্কার জিতেছে।’

শিবসেনা নেতা সঞ্জয় রাউত টুইট করে বলরন, ‘প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গ থেকে আসা ট্যাবলো দেখা যাবে না। এর পিছনে কি কোন বড়সড় রাজনৈতিক ষড়যন্ত্র আছে? আমরা প্রকৃত দেশপ্রেমিক, এটা কি অপরাধ? এটি মহারাষ্ট্রের কাছে একটি অপমান, কারণ আমাদের ট্যাবলো সর্বদা প্যারেড চলাকালীন সময় আকর্ষণের কেন্দ্রে থাকে এবং আমরা অনেকবার প্রথম পুরষ্কারও জিতেছি।’ এবিষয়ে বিজেপির প্রবীণ নেতা সুধীর মুনগন্তীবর সাংবাদিকদের বলেন, সুপ্রিয়া সুলে যেন সব কিছুতে রাজনীতি না নিয়ে আসেন।

Recent Posts