২ মে উড়বে না কোনও আবির, হবে না বিজয় মিছিল, কড়া সিদ্ধান্ত কমিশনের

করোনা ভাইরাস পরিস্থিতিতে কোন দলের আবির ওড়ানো যাবে না বলে ঘোষণা করেছে নির্বাচন কমিশন

Advertisement

Advertisement

নির্বাচনী ফল প্রকাশের পর চলবে না কোনরকম বিজয় মিছিল। মাদ্রাজ হাইকোর্টের কাছে ভৎসর্নার ফলে চাপের মুখে নির্বাচন কমিশন। পরিস্থিতি সাম্লানর জন্য এবার একটি বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। তারা ঘোষণা করে দিল গণনা কেন্দ্রে উপস্থিত থাকতে হলে ২মে র আগে আরটি-পিসিআর টেস্ট করিয়ে নিতে হবে এজেন্ট এবং সমস্ত রাজনৈতিক দলের প্রার্থীদের। নতুবা ভোট কেন্দ্রে ঢুকতে দেয়া হবে না বলেও জানিয়েছে নির্বাচন কমিশন। এছাড়াও তারা ঘোষণা করে দিয়েছে নির্বাচনী ফল প্রকাশের পরে কোনরকম বিজয় মিছিল করা যাবে না এবং কোন রঙের আবির ওড়ানো যাবে না।

Advertisement

দেশে করোনার দ্বিতীয় ঢেউ এর ফলে নির্বাচন কমিশনকে দায়ী করে মাদ্রাজ হাইকোর্ট জবাব চেয়ে পাঠিয়েছে তাদের কাছ থেকে। মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেছেন, গত কয়েক মাস ধরে করোনাভাইরাস পরিস্থিতিতে প্রটোকল না মেনে সমস্ত প্রচার করা হয়েছে। নির্বাচন কমিশন সবথেকে দায়িত্বজ্ঞানহীন প্রতিষ্ঠান মত কাজ করেছে। একপ্রকার নির্বাচন কমিশন মানুষকে খুন করেছে। তাই তার বিরুদ্ধে খুনের মামলা দায়ের করাই যেতে পারে। এবং প্রয়োজনে ভোট গণনা বন্ধ করে দেওয়া হবে বলে তিনি হুশিয়ারি দিয়েছিলেন। তারপরেই নির্বাচন কমিশন নড়েচড়ে বসেছে।

Advertisement

নির্বাচন কমিশনকে তুলোধোনা করে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “করোনাভাইরাস প্রটোকল মেনে চলার জন্য আদালতের নির্দেশ থাকলেও রাজনৈতিক দলগুলি কিন্তু কোনোভাবেই সেই নির্দেশ পালন করছে না। এই অবস্থায় নির্বাচন কমিশনের কাছ থেকে আমরা পদক্ষেপের আশা করতে পারি কিন্তু নির্বাচন কমিশন একেবারে ঠুঁটো জগন্নাথ হয়ে বসেছিল। আপনারা কোন পদক্ষেপ গ্রহণ করেননি। সবার আগে জন স্বাস্থ্য প্রয়োজন। কিন্তু সাংবিধানিক কর্তৃপক্ষকে এই ভাবে সেটা মনে করিয়ে দিতে হচ্ছে এটা কিন্তু অত্যন্ত হতাশাজনক বিষয়।”

Advertisement