জীবনযাপন

Skin Care Tips: দুধ ও ভাতের এই মিশ্রণ রাতারাতি আশ্চর্য কাজ করবে, সকালে ত্বকের রং বদলে যাবে

Advertisement

Advertisement

আজকের ভুল জীবনযাপনের জন্যে অনন্য আরো অতিপ্রাকৃতিক কারণ যেমন দূষণ, অতিরিক্ত গরম এই সবার জন্যে যদি শনি যৌবনেই বৃদ্ধ দেখাতে শুরু করেন এবং আপনার ত্বকের স্বর বিবর্ণ হতে শুরু করে, তবে আপনার স্বাভাবিক বর্ণ দমন করতে শুরু করে। এই চাপা বর্ণকে পরিমার্জিত করার প্রক্রিয়াকে বলা হয় ন্যায্যতা। এই জন্য, এখানে দেওয়া রাতের ত্বকের যত্নের টিপসগুলি অবলম্বন করে ত্বককে স্বাস্থ্যকর এবং প্রাকৃতিকভাবে উজ্জ্বলত ফিরিয়ে আনা যেতে পারে। চলুন জেনে নিই দুধ ও ভাত দিয়ে কিভাবে গায়ের রং ভালো করা যায়।

Advertisement

রাতের ত্বকের যত্ন: দুধ ও ভাত কি রাতারাতি মুখের রং বদলে দেবে?
মুখের রং ফর্সা করতে নিচের ঘরোয়া ট্রিটমেন্টটি রাতে মুখে লাগাতে পারেন। তবে মনে রাখবেন এখানে যত্ন নেওয়ার মানেই প্রাকৃতিক আভা পাওয়া, মুখ সাদা বা ফর্সা করা নয়।

Advertisement

১) তিল এবং চাল – ত্বকের জন্য চাল এবং তিল উপকারিতার বিষয়ে জেনে নিন। রোদ ও ময়লার কারণে মুখে মরা কোষ জমে থাকে, যার কারণে গায়ের রং কালো দেখাতে শুরু করে। ত্বকের মৃত কোষ দূর করতে চাল ও তিল একটি পাত্রে ৩ থেকে ৪ চামচ জলে ভিজিয়ে রাখুন। এগুলিকে সারা দিন ভিজিয়ে রাখুন এবং তারপরে রাতে পেস্ট তৈরি করুন এবং ১৫ মিনিটের জন্য স্ক্রাব করুন। স্ক্রাব করার পর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

Advertisement

২) দুধ – মুখের জন্য দুধ উপকারী। প্রাকৃতিক আভা পেতে ঘুমের আগে দুধ ব্যবহার করা যেতে পারে। রাতের ত্বকের যত্নে এই প্রতিকারটি গ্রহণ করতে কাঁচা দুধে এক টুকরো তুলা ভিজিয়ে মুখে ও ঘাড়ে ভালো করে লাগান। সারা রাত দুধ মুখে লাগিয়ে রেখে পরদিন সকালে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ঘরোয়া উপায়ে দাগ দূর করার সাথে সাথে আসবে প্রাকৃতিক আভা।

৩) মুখে নারকেল তেল লাগানোর উপকারিতা – নারকেল তেলের উপকারিতা
নারকেল তেল ত্বকের জন্য খুবই উপকারী। এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং ময়শ্চারাইজিং এজেন্ট ত্বককে স্বাস্থ্যকর করে এবং একটি প্রাকৃতিক আভা দেয়। ডার্ক সার্কেল দূর করতে চাইলে নারকেল তেলে ভিটামিন-সি মিশিয়েও ঘুমানোর আগে লাগাতে পারেন।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।