করোনা সংক্রমণ আটকাবে নিকোটিন? চাঞ্চল্যকর দাবী গবেষকদের

Advertisement

Advertisement

আমরা প্রত্যেকেই জানি যে ধূমপান শরীরের পক্ষে কতটা ক্ষতিকর। যারা নিয়মিত ধূমপান করে থাকেন, তাদের ফুসফুস অন্যদের তুলনায় অনেকটাই দুর্বল। এর ওপর ভিত্তি করে অনেক চিকিৎসকেরাই দাবী করেছেন যে, ধূমপায়ীদের করোনা সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি। তবে এবার উল্টো কথা শোনা গেলো ফ্রান্সের একদল বিজ্ঞানীর মুখে। তাদের মতে নিকোটিনের এমন ক্ষমতা রয়েছে যা রুখতে পারে সংক্রমণ। এমনকি পুরোপুরি বিনষ্ট করতেও পারে এই মারণ ভাইরাসকে।

Advertisement

তারা এই বিষয়ে কয়েকজন রোগীকে নিয়ে গবেষণা করেন প্যারিসের এক হাসপাতালে। যেখানে ৩৪৩ জন করোনা আক্রান্ত এবং ১৩৯ জন করোনা উপসর্গ বিশিষ্ট রোগীর ওপর পরীক্ষা করা হয়। সেখান থেকে উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। পরীক্ষায় দেখা গেছে ফ্রান্সে মোট যতজন আক্রান্ত হয়েছেন তার মধ্যে ধূমপায়ীর সংখ্যা বেশ অনেকটাই কম। এছাড়া ফ্রান্সের মোট জনসংখ্যার প্রায় ৩৫ শতাংশ মানুষ ধূমপায়ী, সেই দিক থেকে দেখতে গেলে গোটা দেশের মোট করোনা আক্রান্তের মধ্যে ধূমপায়ীদের সংখ্যা অনেক কম।

Advertisement

এরপর ফ্রান্সের গবেষকরা এই তথ্য বিষয়ক একটি রিপোর্ট স্বাস্থ্যদপ্তরের কাছে জমা দিয়েছেন। জানা গেছে স্বাস্থ্যদপ্তর যদি এই তথ্য বিচার-বিশ্লেষণ করে অনুমোদন দেয় তবেই তারা গবেষণা এগিয়ে নিয়ে যেতে পারবেন।এই তথ্য নিয়ে ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউটের বিশিষ্ট স্নায়ুবিদ জিন পার্ক চেঙার জানিয়েছেন, “নিকোটিনের এমন ক্ষমতা রয়েছে যা সেল রিসেপ্টরকে আকৃষ্ট করতে পারে। যার ফলে শরীরে যদি কোনও ভাইরাস প্রবেশ করার চেষ্টা করে সেক্ষেত্রে নিকোটিন বাধার সৃষ্টি করে।”

Advertisement

তবে এই বিষয়ে ফ্রান্সের এক উচ্চপদস্থ স্বাস্থ্য আধিকারিক জেরাম সালমন জানিয়েছেন, “গবেষণায় যে তথ্যই সামনে আসুক না কেনো নিকোটিনের যে সমস্ত ক্ষতিকারক প্রভাবগুলি রয়েছে তা ভুললে হবে না।যারা কখনো ধূমপান করেন না তাদের ক্ষেত্রে এর প্রয়োগ করা ঠিক নয়। এর থেকে শরীরে পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি হতে পারে।”