Categories: দেশনিউজ

দিল্লি বিস্ফোরণকাণ্ডে নয়া মোড়! তদন্তভার গেল এনআইএর হাতে

Advertisement

Advertisement

নয়াদিল্লি: ইসরায়েলি দূতাবাসের (Israrl Embassy) সামনে দিল্লিতে (Delhi) বিস্ফোরণকাণ্ডের তদন্তভার NIA-এর হাতে ! কিছুদিন আগে রাজধানী দিল্লিতে ইসরায়েলি দূতাবাসের সামনে বিস্ফোরণ ঘটেছিল। এখন এই বিস্ফোরণে তুঙ্গে কূটনৈতিক চাপানউতোর। পরিস্থিতি সামাল দিতে পর্দার নেপথ্যে ইরান (Iran), ভারত (India) ও ইসরায়েলের (Israel) মধ্যে যে আলোচনা চলছে, তা বলাই বাহুল্য। এক সর্বভারতীয় সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) হামলায় জড়িতদের খুঁজে বের করতে বিস্ফোরণের তদন্তভার জাতীয় তদন্তকারী সংস্থার (NIA) হাতে তুলে দিলেন।

Advertisement

সূত্র মারফত জানা গিয়েছে, গত শুক্রবার ইজরায়েলি দূতাবাসের সামনে ঘটা ওই বিস্ফোরণে ইরানের হাত রয়েছে বলে মনে করছেন অনেকে। প্রাথমিক তদন্তে বিস্ফোরকটিতে অ্যামোনিয়াম নাইট্রেট ছিল বলে জানতে পারেন তদন্তকারীরা। অত্যন্ত প্রশিক্ষিত চর বা কমান্ডো ট্রেনিং প্রাপ্ত না হলে এমন বিস্ফোরক তৈরি করা সম্ভব নয়।

Advertisement

প্রসঙ্গত,এর আগেও ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি দিল্লিতে ইজরায়েলের কূটনীতিকের গাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই ঘটনায় ইরানের হাত থাকার অভিযোগ উঠেছিল। ফলে রীতিমতো কূটনৈতিক চাপানউতোর শুরু হয়েছিল তেল আভিভ, নয়াদিল্লি ও তেহরানের মধ্যে। তেহরান বিস্ফোরণে ইরানের দিকে আঙুল উঠলেও সমস্ত অভিযোগ খারিজ করেছে। সরকার দুই ‘বন্ধু দেশে’র বিবাদ ভঞ্জনে এবার এনআইএ’র দ্বারস্থ হয়েছে।

Advertisement