Categories: দেশনিউজ

করোনাকে বাজিমাত দিতে নেজাল ভ্যাকসিনের পথে হাঁটতে চলেছে ভারত

Advertisement

Advertisement

নয়াদিল্লি: বিশ্ব জুড়ে যেন সকলের রাতের ঘুম কেড়ে নিয়েছে করোনা ভাইরাস . বিগত সাতমাস ধরে কার্যত নাজেহাল করে রেখেছে বিশ্ববাসীকে এই ভাইরাস। মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গোটা পৃথিবী। আর এই করোনা ভাইরাসকে কাবু করতে বিশেষজ্ঞ চিকিৎসকেরা ভ্যাকসিন তৈরি করছেন। যদিও এখনও কোনও ভ্যাকসিনই বাজারে সর্বসাধারণের জন্য এসে পৌঁছায়নি। তবে শেষ পর্যায়ের ট্রায়াল প্রায় শেষ হয়ে এসেছে। সুতরাং, সবদিক থেকেই আশা করা যাচ্ছে যে, আর কয়েক মাসের মধ্যে হয়তো বিশ্ববাসী পেতে পারে করোনা ভ্যাকসিন । তবে এবার এক নতুন পদ্ধতিতে করোনাকে কাবু করার কথা ভাবছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। নাক দিয়ে বাঁচা যায়। অর্থাৎ নেজাল ভ্যাকসিন দিয়ে মানুষকে করোনার হাত থেকে বাঁচানোর কথা ভাবা হচ্ছে।

Advertisement

বিশ্বের বেশ কয়েকটি দেশ করোনা ভ্যাকসিন বাজারে আনার ক্ষেত্রে প্রায় অনেকটাই প্রস্তুত। ভারতেও তৈরি হচ্ছে করোনার ভ্যাকসিন। এ দেশের হয়ে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং ভারত বায়োটেক করোনা ভ্যাকসিন তৈরি করছে। আর সিরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী বছরের মার্চ মাসের মধ্যেই বাজারে করোনা ভ্যাকসিন চলে আসবে। এমনকি খুব শীঘ্রই নেজাল ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করবে সিরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেক।

Advertisement

এর আগেও এই নেজাল ভ্যাকসিনের কথা ভাবা হয়েছিল। যদিও সেটিকে প্রাথমিকভাবে তখন গুরুত্ব দেওয়া হয়নি। তবে বর্তমানে একটি নোজাল ভ্যাকসিন তৈরি করেছে ভারত। আর তার ক্লিনিকাল ট্রায়াল শুরু করতে চায় সিরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেক। মূলত নাক ও মুখ দিয়েই করনা ভাইরাস শরীরে ছড়িয়ে পড়ে। আর তাই সেই অঙ্গকেই এবার কাজে লাগিয়ে করনাকে হারাতে চাইছে ভারতের বিশেষজ্ঞ চিকিৎসকেরা। এখন শুধু এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি পাওয়ার অপেক্ষা।

Advertisement

Recent Posts