নিউজ

New vande Bharat from Howrah: হাওড়া থেকে চালু হবে আরো এক বন্দে ভারত, ৭৫০ কিলোমিটার দূরত্ব পার হবে মাত্র ৬ ঘন্টায়

শীঘ্রই আরো একটি রুটে বন্দে ভারত চালু হতে চলেছে হাওড়া থেকে

Advertisement

Advertisement

শীঘ্রই আরো একটি নতুন রুটে বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে পশ্চিমবঙ্গ। যে বন্দে ভারত চালু হতে চলেছে তা হাওড়া থেকে বারানসি রুটে ছুটবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, আরো একাধিক রুটে হাওড়া থেকে বন্দে ভারত চালু করার বিষয় নিয়ে পরিকল্পনার ইতিমধ্যেই শুরু করে দিয়েছে ভারতীয় রেলওয়ে। উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরেই নয়া দিল্লি রুটে ট্রেনের গতি ঘন্টায় ১৬০ কিলোমিটার নিয়ে যাওয়ার জন্য পরিকাঠামো উন্নয়নের কাজ করছে রেল কর্তৃপক্ষ। ওই কাজ সম্পূর্ণ হলে বারানসি এবং হাওড়ার মধ্যে ঘন্টায় সর্বাধিক ১৫০ কিলোমিটার বা তার বেশি গতিতে বন্দে ভারত এক্সপ্রেস ছুটতে পারবে বলে জানা গিয়েছে।

Advertisement

আপাতত পশ্চিমবঙ্গে একটি বন্দে ভারত এক্সপ্রেস চলছে এবং সেটি হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির মধ্যে চলাচল করে। ভোর ৫:৫৫ মিনিট নাগাদ হাওড়া থেকে ছেড়ে নিউ জলপাইগুড়ি পৌঁছায় দুপুর ১:২৫ মিনিটে। আবার ফিরতি পথে দুপুর ৩:০৫ মিনিট নাগাদ নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে বন্দে ভারত এক্সপ্রেস হাওড়ায় পৌঁছায় রাত ১০.৩৫ মিনিটে। অর্থাৎ সাত ঘন্টা তিরিশ মিনিটের মধ্যে হাওড়া এবং নিউ জলপাইগুড়ির মধ্যে দূরত্ব অতিক্রম করে থাকে এই বন্দে ভারত এক্সপ্রেস। তবে হাওড়া থেকে বারানসি রুটে গন্তব্য পৌঁছাতে আরো কম সময় লাগবে বলেই জানা গিয়েছে।

Advertisement

জানা গিয়েছে হাওড়া থেকে বারাণসির মধ্যেকার ৭৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে বন্দে ভারত এক্সপ্রেসের সময় লাগবে মাত্র ৬ ঘন্টা। পরিকাঠামো নিয়ে প্রশ্নের মধ্যেই বাংলায় চালু হয় হাওড়া নিউ জলপাইগুড়ি রুটের বন্দে ভারত এক্সপ্রেস। তবে হাওড়া থেকে বারানসি রুটে বন্দে ভালো চালু হলে পর্যাপ্ত পরিকাঠামো থাকবে বলে জানা গিয়েছে। বারানসি থেকে মোগল সরাই এবং ধানবাদ হয়ে হাওড়া পর্যন্ত চলবে এই ট্রেন। এদিকে রেলের আশা, যদি হাওড়া এবং নিউ জলপাইগুড়ির মধ্যে রেল ট্রাক সংস্কারের কাজ হয় তাহলে এই সময়টা আরো কমিয়ে আনা সম্ভব হবে।

Advertisement

এদিকে হাওড়া থেকে পাটনা রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালানোর পরিকল্পনা করছে ভারতীয় রেল। এছাড়াও হাওড়া – রাচি রুটেও বন্দে ভারত এক্সপ্রেস চালানোর সম্ভাবনা খতিয়ে দেখছে রেল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, হাওড়া-পাটনা এবং হাওড়া-রাঁচি রুটে জনশতাব্দী এক্সপ্রেসের বদলে বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হবে। এদিকে দক্ষিণ পূর্ব রেলের আওতায় হাওড়া-পুরি রুটেও বন্দে ভারত এক্সপ্রেস চালানোর পরিকল্পনা রয়েছে। তবে কবে সেই ট্রেন চালু হবে সেটা এখনো পর্যন্ত নিশ্চিত নয়। এদিকে দূরপাল্লার পরিষেবা দিতে বন্দে ভারত এক্সপ্রেসে স্লিপার ট্রেন চালু করা হবে। সূত্র মারফত, এই বছরেই এই ট্রেন নির্মাণের বরাত দেওয়া হতে পারে।

Recent Posts