গবেষণায় উঠে এলো নতুন তথ্য! করোনার অ্যান্টিবডি লড়াই করতে পারে মাত্র সাত মাস

Advertisement

Advertisement

করোনার গবেষণায় প্রতিদিন উঠে আসছে নানা তথ্য। একবার করোনা হয়ে গেলে আর কোনও ভয় নেই। সেক্ষেত্রে আর নতুন করে করোনা হওয়ার সম্ভাবনা নেই এই ভ্রান্ত ধারণা নিয়ে অনেকেই নিশ্চিন্তে ছিলেন। কিন্তু এবার সেই ধারণা নিয়ে নতুন বক্তব্য রাখলেন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েক গবেষক।

Advertisement

তাদের মতে এক বার করোনা সংক্রমণ হলে, শরীরে যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, তা মাত্র পাঁচ মাস স্থায়ী হয়।  একটি পরীক্ষা করার পর তারা জানিয়েছেন প্রথম যখন ভাইরাস শরীরে সংক্রমণ ঘটায়, শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাইরাসের বিরুদ্ধে লড়ার জন্য প্লাজমাকে অ্যান্টিবডি গঠন করার হিসেব দেয়। বেশ কিছু দিন এর স্থায়িত্ব থেকে গেলেও মাত্র পাঁচ-সাত মাস অ্যান্টিবডি ভাল ভাবে শরীরে থেকে যায়।

Advertisement

কিছু দিন আগেই করোনা নিয়ে এক আজব তথ্য প্রকাশ করা হয়। অবিবাহিত পুরুষ, যাঁদের উপার্জনের পরিমাণ কম ও যাঁদের শিক্ষার মান কম নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের যাঁদের জন্ম তারা করোনা আক্রান্ত হলে তাদের মৃত্যুর সম্ভাবনা বেড়ে যায়। সুইডিস ন্যাশনাল বোর্ড অফ হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার তালিকাভুক্ত আক্রান্তদের নিয়ে এই গবেষণা করা হয়েছে। এইখানে অংশ নিয়েছেন কুড়ি বছরের বেশি বয়স্করা।

Advertisement

অন্যদিকে দেখা গিয়েছে যাঁদের বিদেশে জন্ম তাদের অপেক্ষাকৃত করোনায় মৃত্যুর সংখ্যা কম। শিক্ষার হার এর ওপর ভিত্তি করেও বাড়ছে করোনা আক্রান্তের হার। এছাড়াও দেখা গিয়েছে সমস্ত মানুষদের শিক্ষার মান কম এবং উপার্জনের হার কম করোনায় তাঁদের মৃত্যুর সম্ভাবনা বেশি। বৃহস্পতিবারই জেনেভায় নেওয়া এই সিদ্ধান্তের কথা জানানো হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।