Categories: দেশনিউজ

জাতীয় স্তরে শিক্ষা ক্ষেত্রে বড়সড় বদল আনতে চলেছে কেন্দ্র সরকার

কেন্দ্র সরকারের তরফে দেশের মোট জিডিপির ৬ শতাংশ বরাদ্দ করা হয়েছে শিক্ষার খাতে। এতদিন শিক্ষা খাতে জিডিপি ছিল ৪.৪৩ শতাংশ।

Advertisement

Advertisement

এবার জাতীয় শিক্ষানীতিতে বদল আনছে কেন্দ্র সরকার। বুধবার মন্ত্রীসভায় জাতীয় শিক্ষা নীতিতে নয়া অনুমোদন দেওয়া হয়েছে। আর সেই অনুমোদনে বলা হয়েছে এবার থেকে শিক্ষা ব্যবস্থায় অন্যতম গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত মধ্যে একটি হল ষষ্ঠ শ্রেণি থেকে কোডিং শিক্ষা। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে বুধবার নয়া শিক্ষানীতি বিষয়ক একটি ঘোষণা করা হয়েছে। সেই ঘোষণায় বলা হয়েছে এবার ছাত্রদের মধ্যে স্কুল জীবন থেকেই অঙ্ক ও বিজ্ঞান বিষয়ে চেতনা বাড়াতে ভোকেশনাল শিক্ষার উপর জোর দেওয়া হয়েছে।

Advertisement

কেন্দ্র সরকারের তরফে দেশের মোট জিডিপির ৬ শতাংশ বরাদ্দ করা হয়েছে শিক্ষার খাতে। এতদিন শিক্ষা খাতে জিডিপি ছিল ৪.৪৩ শতাংশ। গোটা দেশের শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করা হয়েছে সরকারের তরফে। নয়া শিক্ষা ব্যবস্থায় ষষ্ঠ শ্রেণি থেকে কোডিং শিখবে ছাত্ররা। যার ফলে বিজ্ঞান ও অংকে তাঁদের জ্ঞান বাড়বে বলে মনে করা হচ্ছে। মন্ত্রীসভার বৈঠকে অনুমোদনের মাধ্যমে দেশে এবার শিক্ষা খাতে বড়সড় বদল আসতে চলেছে।

Advertisement

আগামী সেপ্টেম্বর-অক্টোবরের আগেই এই নয়া নীতি প্রয়োগ করতে চায় কেন্দ্র সরকার। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানান, একবিংশ শতকের পড়ুয়াদের জন্য নয়া শিক্ষা নীতি একান্তই প্রয়োজন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে বিশেষজ্ঞ দলের মতের উপর ভিত্তি করেই নয়া জাতীয় শিক্ষা নীতিতে অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা।

Advertisement