Categories: দেশনিউজ

অক্সফোর্ডের টিকার জন্য দেশের ৫ জায়গাকে নির্বাচিত করলো কেন্দ্র

বিজ্ঞানীরা শিশু এবং বয়স্কদের দুটো আলাদা দলে ভাগ করেন। আর এই পর্বের প্রয়োগ ও সফলতা লাভ করে।

Advertisement

Advertisement

করোনার প্রতিষেধক নিয়ে অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথভাবে কাজ করছে বিশ্বের মধ্যে সবচেয়ে বড় প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। গত মাসেই মানবদেহে করোনার প্রতিষেধকের প্রথম দুটো পর্বের প্রয়োগ হয়ে গিয়েছে। এই বার চলছে তৃতীয় পর্ব প্রয়োগের প্রস্তুতি। তৃতীয় এবং সর্বশেষ ধাপের মানবদেহে প্রয়োগের জন্য দেশের পাঁচটি জায়গাকে বেছে নিয়েছে কেন্দ্র। তবে কোন কোন জায়গা সেই বিষয়ে কিছুই জানায়নি কেন্দ্র।

Advertisement

ল্যানসেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, গত এপ্রিল ও মে মাসে ব্রিটেনের পাঁচটি হাসপাতালে ১৮-৫৫ বছর বয়সি ১০৭৭ জন সুস্থ ব্যক্তির দেহে প্রথম পর্বের প্রতিষেধক প্রয়োগ করা হয়। দ্বিতীয় পর্বে ১০০ জনকে দুই  ভাগে ভাগ করে এই প্রতিষেধক প্রয়োগ করা হয়েছে। বিজ্ঞানীরা শিশু এবং বয়স্কদের দুটো আলাদা দলে ভাগ করেন। আর এই পর্বের প্রয়োগ ও সফলতা লাভ করে। আর এই বার তৃতীয় ধাপের জন্য প্রস্তুতি নিচ্ছে অক্সফোর্ড। তৃতীয় পর্বে ১০০০ জন মানুষের দেহে করোনার প্রতিষেধক প্রয়োগ করা হবে বলে জানা গেছে।

Advertisement

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের জৈব প্রযুক্তি দফতরের সচিব রেণু স্বরূপ জানান যে দেশবাসীকে প্রতিষেধক দেওয়ার আগে এই বিষয়ে খুব সতর্কতার সাথে এগোতে হবে। তিনি বলেন যে সেরামের তৃতীয় পর্বের এই পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ। এই তৃতীয় পর্বের পরীক্ষা যদি সফল হয় তাহলে দেশবাসীকে এই প্রতিষেধক দেবার জন্য প্রস্তুতি নেওয়া যাবে।

Advertisement

Recent Posts