Categories: দেশনিউজ

নতুন জাতীয় শিক্ষানীতি নীতি নিয়ে কী বললেন নরেন্দ্র মোদি? জানুন

Advertisement

Advertisement

ভারতঃ কেন্দ্রের প্রস্তাবিত নয়া শিক্ষানীতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন এনইপি ২০২০, স্কুল এডুকেশন কনক্লেভে যোগদান করেন। সেখানেই নয়া কেন্দ্রীয় শিক্ষানীতি নিয়ে মত প্রকাশ করেন প্রধানমন্ত্রী। এদিন তিনি জানান, “মার্কশিট কখনওই কোনও ছাত্রের শিক্ষার পূর্ণাঙ্গ মূল্যায়ণ হতে পারে না।

Advertisement

মার্কশিট আদতে শিক্ষার বোঝা হয়ে দাঁড়িয়েছে। নতুন জাতীয় শিক্ষানীতিতে মার্কশিট সর্বস্ব শিক্ষাব্যবস্থার বদল ঘটিয়ে সার্বিক শিক্ষার ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে।” তিনি আরো বলেন আমরা ভারতকে জ্ঞান অর্থনীতি পরিণত করার কাজ করছি৷ আমরা সবাই চেষ্টা করলে তবেই এটা সম্ভব।

Advertisement

জাতীয় শিক্ষানীতি নিয়ে কেন্দ্রকে তীব্র আপত্তি জানালো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, ” এক তরফাভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যের সঙ্গে কোনও কথা বলা হয়নি। এটা যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী। এই কেন্দ্রীয় শিক্ষানীতিতে বিবিধ ভাষার দেশ ভারতে ছাত্রদের কাছে যে নমনীয়তার কথা বলা দরকার, তা এখানে নেই। এভাবে রাজ্যের ক্ষমতা খর্ব করা হচ্ছে।

Advertisement

আমি রাষ্ট্রপতিকে বলেছি আমাদের রাজ্যের অনেকগুলো বিধির ওপরে আপত্তি আছে। আমরা বলেছি উচ্চশিক্ষাকে যে জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে তাতে কেন্দ্রীয়করণ, বানিজ্যকরণ হচ্ছে”। তবে তার প্রেক্ষিতে মোদিও সাফ জানান  শিক্ষক, ছাত্র-ছাত্রী, অভিভাবকদের এই নীতির সঙ্গে যুক্ত হতে হবে, তাহলেই এর গুরুত্ব সম্পর্কে সবাই আরও অবগত হবেন। জাতীয় শিক্ষানীতি করা হয়েছে পড়ুয়াদের চিন্তাশক্তি বাড়াতে, প্যাসন বাড়াতে এবং, প্র্যাক্টিক্যালিটি ও পারফর্ম্যান্সের বাড়াতে৷ জাতীয় শিক্ষানীতির ফলে বিশ্বের সেরা আন্তর্জাতিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলির ক্যাম্পাস খোলা যাবে ভারতে৷

Recent Posts