Categories: দেশনিউজ

শীঘ্রই ভারতে তৈরি হবে খেলনা হাব, মন কি বাত অনুষ্ঠানে ঘোষণা মোদীর

Advertisement

Advertisement

নয়াদিল্লি: ইতিমধ্যেই করোনার ছোবলে ধুকছে ভারতের অর্থনীতি, এমনকি আক্রান্তের সংখ্যার দিক থেকেও দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।  দেশের বর্তমান অবস্থার নিরিখে গতকালই ঘোষণা করা হয়েছে আনলক-৪। জুন থেকেই দেশের অবস্থা আগের মতনই স্বাভাবিক করতে একে একে খোলা হয়েছে ব্যাঙ্ক, শপিং মল এবং রেস্তোরা সহ নানান দোকান। কিন্তু করোনা আক্রান্তের সংখ্যায় রাশ টানা না পর্যন্ত খোলা হচ্ছেনা স্কুল ,কলেজ এবং বিশ্ববিদ্যালয়সমূহ।

Advertisement

তবে কনটেনমেন্ট জোনের বাইরে থাকা স্কুলগুলির ক্ষেত্রে দেওয়া হবে বেশ কিছু ছাড়। আর ভারতের এই টালমাটাল পরিস্থিতির মাধ্যমেই ৬৮তম “মন কি বাত” অনুষ্ঠানে জাতীয় শিক্ষানীতির বিষয়ে জোর দেওয়ার কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, দেশে খুব শিগগিরই তৈরি হবে খেলনা হাব। তার বক্তব্য অনুযায়ী, “খেলনা তৈরির শিল্পেও ভারতবর্ষকে আত্মনির্ভর হতে হবে,  খেলনা শুধু বিনোদনের শর্তপূরণ করেনা।

Advertisement

শিশুমনে সৃজনশীলতার প্রসার ঘটাতেও অগ্রণী ভূমিকা রয়েছে খেলনার। শিশুদের জন্য আরও বিপুল পরিমাণে খেলনা তৈরি করতে এগিয়ে আসতে হবে দেশকেই। বর্তমান বিশ্বের অন্যান্য দেশের তুলনায় খেলনা শিল্পে ভারতের লগ্নি অনেকটাই কম। অন্যান্য দেশগুলি খেলনা শিল্পে ভারতের তুলনায় আরও বেশি লগ্নি করে থাকে”।

Advertisement

সারা বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়ে পড়তেই রাতারাতি মার্চ থেকে ভারত জুড়ে শুরু হয় কড়া লকডাউন।  আর তার জেরে বন্ধ করা হয় স্কুল এবং কলেজ। স্কুল বন্ধ থাকার কারণে দিনের পর দিন বাড়িতে  থাকতে থাকতে ক্লান্ত হয়ে পড়ছে বাচ্চারা। তাই খেলার মাধ্যমে যদি তারা পড়াশোনা গ্রহন করে তবে তাদের কাছে আগের থেকে আরো বেশি বাড়বে শিক্ষার গ্রহণযোগ্যতা। এমনকি তার সাথে তাদের সৃজনশীল বুদ্ধিও বাড়বে বলে ধারণা প্রধানমন্ত্রীর।